শিক্ষা-সাহিত্য

অ্যান্টিবায়োটিক ওষুধ ব্যবহারে সচেতনতার আহ্বান

ঢাকা অর্থনীতি ডেস্ক: অ্যান্টিবায়োটিক ওষুধ ব্যবহারে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফার্মেসি বিভাগের শিক্ষকরা।

মঙ্গলবার (২৩ নভেম্বর) সকালে ‘অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স অ্যাওয়ারনেস উইক’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়।

বিশ্ববিদ্যাল থেকে বিজ্ঞান ভবনে একটি সচেতনতামূলক শোভাযাত্রাও বের করেন ড. এম ওয়াজেদ আলী। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন পুনরায় একই স্থানে মিলিত হয়।

এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ আব্দুর রহমান ও ফার্মেসি অ্যাসোসিয়েশনের উপদেষ্টা অধ্যাপক ড. শাহনাজ পারভীন।

সমাবেশে অধ্যাপক ড. শাহনাজ পারভীন বলেন, চিকিৎসক একজন রোগীর অবস্থা বুঝে ৫ থেকে ৭ দিনের জন্য এন্টিবায়োটিকের কোর্স দিয়ে থাকেন। কিন্তু কেউ যদি সেই সময়ের আগে, যেমন দুই দিন খেয়ে আর খেল না, তখন যেটা হয়, ওই অ্যান্টিবায়োটিক রোগীর শরীরে অকার্যকর হয়ে পড়ে। তখন ওই রোগীর জন্য আগের চেয়ে বেশি মাত্রার অ্যান্টিবায়োটিক দরকার হয়ে পড়ে।

তিনি আরও বলেন, মানুষের শরীরের অ্যান্টিবায়োটিকের অতি ব্যবহার বা কোর্স শেষ না করার ফলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। মানুষ রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে চলছে। এমনিতেই বাতাসে নানা ধরনের জীবাণু, ভাইরাস থাকে। সেগুলো প্রতিরোধ করার ক্ষমতা হারিয়ে ফেলছে। ফলে শরীর দুর্বল হয়ে পড়ছে। যে কোনো রোগে সহজেই আক্রান্ত হওয়ার শঙ্কা বেড়ে যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close