দেশজুড়েস্বাস্থ্য

আরও ১৮ লাখ ফাইজারের টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাংলাদেশকে ফাইজারের আরো ১৮ লাখ করোনার টিকা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকা সর্বশেষ চালানসহ বাংলাদেশকে মোট ১ কোটি ৬৮ লাখ ডোজ টিকা দিয়েছে। বুধবার (২৪ নভেম্বর) ঢাকায় মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এই নতুন ডোজ বাংলাদেশকে ১২ বছর বা তদূর্ধ্ব বয়সীদের টিকাদান অব্যাহত রাখতে সহায়তা করবে। এছাড়া ভ্যাকসিন গ্রহণে সক্ষম জনসংখ্যার ৪০ শতাংশকে ২০২১ সালের শেষ নাগাদ ভ্যাকসিন প্রদানের লক্ষ্যে সরকারের প্রচেষ্টার সহায়ক হবে।

কোভিড মোকাবিলায় নেতৃত্ব দিতে ২০২২ নাগাদ বিশ্বব্যাপী বিনামূল্যে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন প্রদানে যুক্তরাষ্ট্রের বৃহত্তর অঙ্গীকারের অংশ হিসেবে ফাইজারের এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে সহযোগিতা দিতে এবং মহামারি প্রতিরোধ জোরদারে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। এ লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র নিরাপদ ও যথাযথভাবে টিকাদান কার্যক্রম পরিচালনায় ৬ হাজার ৮০০ জনের বেশি স্বাস্থ্যসেবার পেশাদারকে প্রশিক্ষণ দিয়েছে। কোভিড-১৯ ভ্যাকসিন সংরক্ষণ ও সারা দেশে কোল্ড চেইন বজায় রেখে ভ্যাকসিন সরবরাহ সুবিধা দিতে ১৮টি কোল্ড চেইন ফ্রিজার ট্রাক দান করেছে।

ভ্যাকসিন দান ও সহায়তা ছাড়াও যুক্তরাষ্ট্র সরকার কোভিড-১৯ সম্পর্কিত সহায়তা হিসেবে ১২ কোটি ১০ লাখ ডলারের বেশি সহায়তা দিয়েছে। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী ভ্যাকসিন সুবিধার সমতার জন্য কোভ্যাক্স কার্যক্রমের সমর্থনে ৪০০ কোটি ডলার দান করেছে।

Related Articles

Leave a Reply

Close
Close