করোনাপ্রধান শিরোনামবিশ্বজুড়ে

সবার আগেই করোনার সফল ভ্যাকসিন তৈরি করলো ইতালি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সবার আগেই মানুষের ‌ওপর পরীক্ষা করে দেখার জন্য করোনার সফল ভ্যাকসিন বানিয়েছে ইতালি। ইতালীয় গবেষকদের মতে, ইঁদুরের দেহে করোনার অ্যান্টিবডি তৈরির পর তা মানবদেহেও কাজ করেছে।স্থানীয় সময় মঙ্গলবার সায়েন্স টাইমস ম্যাগাজিনে ইতালীয় গবেষকদের এ বিবৃতি প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, রোমের স্পালানজানি হাসপাতালে সংক্রমণ বিশেষজ্ঞরা এ ভ্যাকসিন পরীক্ষা করেছেন।

ইতালীয় ফার্মাসিউটিক্যাল সংস্থা টাকিসের প্রধান নির্বাহী কর্মকর্তা লুইগি আরিসিচিও ইতালীয় সংবাদ সংস্থা এএনএসএকে জানিয়েছেন, ইতালির বিজ্ঞানীদের তৈরি ভ্যাকসিন মানুষের শরীরে যে কার্যকর হবে, তার সংকেত মিলেছে স্পালানজানি হাসপাতালেই।

তার মতে, এটিই বিশ্বের প্রথম ক্যান্ডিডেট ভ্যাকসিন (যে ভ্যাকসিন সরকারি ছাড়পত্রের অপেক্ষায়), যা মানুষের শরীর থেকে করোনাকে দূরে রাখতে সক্ষম। গবেষকদলটি মনে করছে, ভ্যাকসিনটি এ গ্রীষ্মেই মানব শরীরে পরীক্ষামূলক করার ছাড়পত্র পাবে।

লুইগি আরিসিচিও আরো জানিয়েছেন, এ মুহূর্তে তাদের গবেষণা প্রায় শেষ পর্যায়ে। তাদের প্রযুক্তিগত দিকে সাহায্য করছে মার্কিন সংস্থা লিনারেক্স।

এ মুহূর্তে সারা বিশ্বই কোন দেশ আগে করোনার ভ্যাকসিন তৈরি করতে পারে, সে অপেক্ষায় রয়েছে। তবে কোনো প্রতিযোগিতায় যেতে রাজি নন লুইগি। তিনি বলেন, ‘করোনার সঙ্গে সবাই লড়াই করছে। আমরা কোনো প্রতিযোগিতায় নেই। বরং সবার সহায়তা পেলেই লড়াই সার্থক হবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close