আমদানি-রপ্তানীবিশেষ প্রতিবেদনশিল্প-বানিজ্য

উচ্চ মূল্যে চামড়া রপ্তানীর জন্য ২০০ পয়েন্ট বিসিকের হাতে, বাকি ১১৫৫ ট্যানারী মালিকদের (ভিডিও)

রিফাত মেহেদী, বিশেষ প্রতিনিধি: ইউরোপ-আমেরিকায় চামড়া রপ্তানী করতে চাইলে এলডাব্লিউজি সার্টিফিকেট প্রয়োজন হয়। এই সার্টিফিকেট অর্জন করতে চাইলে একটি ট্যানারীকে বিভিন্ন ক্যাটাগরিতে মোট ১৩৫৫ নাম্বার নিশ্চিত করতে হয়।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন’ বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, এই (LWG – Leather Working Group) সার্টিফিকেটের জন্য ১৩৫৫ নাম্বার এর উপর মার্কিং করা হয়। ২০০ নাম্বার বিসিকের হাতে। ১০০ সিইটিপিতে বাকি ১০০ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের উপর। সিইটিপির ১০০ নাম্বার আমাদের হয়ে গেছে। সলিড ওয়েস্ট নিয়ে আমরা কাজ করছি। বাকি ১১৫৫ নাম্বার আমাদের ট্যানারী মালিকদের হাতে।

ঈদের পর সাভারের ট্যানারীর শিল্প পরিদর্শনে এসে  তথ্য দেন বিসিক চেয়ারম্যান।

তিনি আরও বলেন, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট বা কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য ডাম্পিং ইয়ার্ড নির্মাণ করার জন্য যাদের সাথে প্রথমে চুক্তি ছিল তা বাতিল করেছে বিসিক। আগামী তিনমাসের মধ্যে দুটি ডাম্পিং ইয়ার্ড অস্থায়ী ভাবে তৈরী করবে বিসিক। এরপরে স্থায়ীভাবে অত্যাধুনিক ডাম্পিং ইয়ার্ডের কথা ভাবা হচ্ছে।

সিইটিপি কমপক্ষে ব্রোঞ্জ ক্যাটাগরি থাকতে হবে। কিছুদিন আগেই বুয়েটে প্রেজেন্টেশন দেয়া হয়েছে। ব্রোঞ্জ এর পরে সিলভার, গোল্ড এবং প্লাটিনাম। বুয়েট বলছে আমরা প্লাটিনাম সিরিজে চলে গেছি সিইটিপিতে, বলেন বিসিক চেয়ারম্যান।

বিসিক চেয়ারম্যান ট্যানারী মালিকদের উদ্দেশ্যে বলেন, ট্যানারী মালিকপক্ষ কিন্তু বিসিকের প্রতিপক্ষ নয়। ট্যানারী মালিক এবং বিসিক একসাথে মিলে আমরা কাজ করছি। ট্যানারী মালিকদের অত্যাধুনিক সেডিমেন্টেশন ট্যাংক করতে হবে। এটা অনেকেই করেছে কিন্তু সাইজে ছোট। আমরা তাদের বলেছি এটা স্ট্যান্ডার্ড করেন। এটার জন্য কিন্তু সার্টিফিকেট পাবেন না। যাতে ১১৫৫ পয়েন্ট তারা পেতে পারে, সেজন্য আমরা তাদের তাগিদ দিচ্ছি। তাদের বলছি বিসিক আপনাদের পাশে আছে। দক্ষিণ এশিয়ার মধ্যে এতবড় সিইটিপি আর কারো নেই। এটা আমাদের একটি জাতীয় স্থাপনা। শিল্প সচিব নিজে বেশ কয়েকবার এখানে এসে মনিটরিং করছেন। এটা নিয়ে আমাদের যেহেতু কোন অভিজ্ঞতা ছিলনা, সে কারণে আমাদের একটু দেরী হচ্ছে। তবে এটা ঠিক যে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের কাজ করতে পারলে আমাদের (বিসিক) পার্ট শেষ। ১১৫৫ নাম্বার পাওয়ার পর বিসিক সর্বাত্মক ভাবে সহায়তা করবে, তবে আপনাদের এগিয়ে আসতে হবে।

ভিডিও:

Related Articles

Leave a Reply

Close
Close