দেশজুড়েপ্রধান শিরোনাম

ক্ষুধার কাছে হেরে গেল সুন্দরবনের হিংস্র বাঘ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ খুলনার কয়রা উপজেলার সুন্দরবনের উপকূলে একটি পূর্ণ বয়স্ক মাদী বাঘের মৃত্যু হয়েছে। শুক্রবার সুন্দরবনের উপকূল থেকে এক কিলোমিটার গভীরে আন্দারমানিক ক্যাম্প এলাকায় বাঘটি মারা যায়। বাঘটির বয়স ১৪ বছর। এর দৈর্ঘ্য সাত ফুট ও উচ্চতা তিন ফুট।

পায়ের গোড়ালিতে ক্ষতের কারণে শিকার করতে না পেরে ক্ষুধায় বাঘটি মারা গেছে বলে দাবি বন বিভাগের। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন সুন্দরবন পশ্চিম বিভাগের বিভাগীয় কর্মকর্তা বশিরুল আল মামুন।

তিনি জানান, বাঘটির মৃত্যুর খবর শুনে শনিবার আন্দারমানিক ক্যাম্প এলাকায় বন বিভাগের লোকজন যান। বাঘটির ময়নাতদন্ত করে ফরেনসিক রিপোর্টের জন্য নমুনা সংগ্রহ ও চামড়া ছাড়ানো হয়। এরপর বাঘটির মরদেহ ক্যাম্পের পাশেই মাটিচাপা দেয়া হয়। ফরেনসিক রিপোর্ট পেলে বাঘটির মৃত্যুর আসল কারণ জানা যাবে।

বিভাগীয় এ কর্মকর্তা জানান, মৃত্যুর ছয়-সাতদিন আগে থেকে বাঘটিকে ঘোরাফেরা করতে দেখেছিলেন আন্দারমানিক ক্যাম্প কর্মীরা। সতর্ক অবস্থানে থেকে তারা বাঘটির ওপর নজরদারি করছিলেন।

মামুন আরো জানান, বাঘটির মৃত্যুর পর খুলনা থেকে ভেটেরিনারি সার্জনসহ একটি টিম নিয়ে শনিবার সেখানে যান তিনি। এ সময় মৃত বাঘটি পর্যবেক্ষণ করেন। পরে বাঘের বাম পায়ের গোড়ালিতে একটি ক্ষতচিহ্ন দেখা যায়। এ ক্ষতের কারণে বাঘটি শিকার করতে পারছিল না। ফলে খাবার সংগ্রহ না করতে পেরে দুর্বল হয়ে ধীরে ধীরে মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close