শিক্ষা-সাহিত্য

গণস্বাস্থ্য মেডিক্যাল কলেজের ওয়েবসাইটে ফিলিস্তিনির জন্য সাহায্য কামনা

গবি প্রতিনিধিঃ গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অফিশিয়াল ওয়েবসাইট (www.gonosvmc.edu.bd) হ্যাকড হয়েছে। কুখ্যাত হ্যাকার গ্রুপ ‘অ্যানোনিমাস’ এই হ্যাকিং করেছে বলে দাবি করে ওয়েবসাইটের মূল পেইজ সঞ্চালনা করে নিজেদের নাম লিখে রেখেছে।
হ্যাকাররা এই ওয়েবসাইটটি হ্যাক করার পর স্ক্রিনে ‘HAKED BY ADAMAYA ANONYMOUS TUNITSIAN HAKER’ লেখা ঝুলিয়ে দেয়। ঠিক তার নিচেই ফিলিস্তিনে হামলার শিকার শিশুদের ছবি, ফিলিস্তিনের পতাকা ও হ্যাকার গ্রুপের নিজেদের লোগো দিয়ে লিখে দিয়েছে, “Please help Palestinians do not let innocent people die under the bombs israeliene” অর্থাৎ “ফিলিস্তিনিদের সহায়তা করুন, ইস্রায়েলী বোম দিয়ে নিরপরাধ মানুষদের মারতে দিবেন না”

সোমবার (২০ জুলাই) হ্যাক হওয়ার বিষয়টি প্রথমে নজরে আসে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (গবিসাস)। তবে কখন সাইটটি হ্যাক হয়েছে এ ব্যাপারে কিছু জানা যায়নি। সাইটটিতে কলেজের গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। ধারণা করা হচ্ছে সাইটটি ১৮ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে হ্যাক করা হয়েছে।

অ্যানোনিমাস একটি বৈশ্বয়ীক হেকটিভিস্ট দল। অ্যানোনিমাসের বিরুদ্ধে এখন পর্যন্ত অনেক দেশে সাইবার হামলা চালানোর অভিযোগ রয়েছে। তারা বিভিন্ন দেশের সরকারি ওয়েবসাইটেও হামলা করে থাকে। যেমন, যুক্তরাষ্ট্র, ইসরায়েল,তিউনিসিয়া , উগান্ডা এবং আরো অনেক। এছাড়া শিশু পর্নোগ্রাফিক ওয়েবসাইট, কপিরাইট প্রোটেকসন এজেন্সি, দ্য ওয়েস্ট বোরো বেপটিস্ট গির্জা ও বহুজাতিক কম্পানি যেমন, পেপ্যাল, মাস্টার কার্ড, ভিসা এবং সনি তাদের সাইবার হামলার শিকার হয়েছে।

এ ব্যপারে মেডিকেল কলেজের অধ্যক্ষ ফরিদা আদিব খানম এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি বিষয়ে এখনো কিছু জানিনা। প্রায়শই একই ওয়েবসাইট হ্যাক হওয়ার কথা বলতেই তিনি বলেন, এ সম্পর্কে আমার কিছু বলার নাই।

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালের আগষ্ট, ২০১৯ সালের জুন মাস সহ একাধিকবার গণস্বাস্থ্য মেডিকেল কলেজের ওয়েবসাইড হ্যাকড হয়েছিল।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close