তথ্যপ্রযুক্তিপ্রধান শিরোনাম

গুগল ম্যাপে জানা যাবে টোল

ঢাকা অর্থনীতি ডেস্ক: ইন্টারনেটের যুগে সহজ হয়েছে দৈনন্দিন জীবন। লেখাপড়া থেকে কেনাকাটা, অফিসের কাজ থেকে সরকারি কাজকর্ম ডিজিটালের জন্য সবই এখন হাতের মুঠোয়। এর মধ্যে এবার গাড়ি নিয়ে রাস্তায় বের হলে আপনার যাত্রাপথ আরও সহজ করে দেবে গুগল। কারণ, এবার গুগল ম্যাপেই দেখে নিতে পারবেন কোন টোল প্লাজায় আপনার কত খরচ হবে।

সম্প্রতি বেশ কয়েকটি ফিচার যুক্ত হয়েছে গুগল ম্যাপে। এর মধ্যে একটি আকর্ষণীয় ফিচার হলো ম্যাপ খুলেই আপনি জেনে নিতে পারবেন টোলের খরচ। কোনো সফরের আগে গুগল ম্যাপে কোথা থেকে যাচ্ছেন এবং কোথায় যাবেন, সেটার নাম লিখে দিলে যাত্রা শুরুর আগেই হিসাব করে খরচের পরিমাণ বলে দেবে ম্যাপ।

এ ছাড়া টোলসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যও আপনার স্ক্রিনে ভেসে উঠবে। স্থানীয় টোল কর্তৃপক্ষের সাহায্যেই এই তথ্য দেওয়া হবে।

নগদ লেনদেন এড়াতে বর্তমানে টোল প্লাজাগুলোতে ফাসট্যাগ ব্যবহার করা হয়। এই কার্ডটি গাড়িতে লাগানো থাকলে সরাসরি ব্যাংক অ্যাকাউন্ট থেকেই টাকা কেটে যায়। ফলে সঙ্গে নগদ টাকা না থাকলেও সমস্যা হয় না। আর এবার গুগল ম্যাপই বলে দেবে আপনার গন্তব্যে পৌঁছতে কত খরচ হবে। আর সেটা জেনে নিয়েই ঠিক করতে পারবেন, সেই রাস্তা দিয়েই যাবেন নাকি বিকল্প পথ ধরবেন।
এবার জেনে নেওয়া যাক কীভাবে গুগল ম্যাপ থেকে জেনে নিতে পারবেন গন্তব্যে পৌঁছতে আনুমানিক খরচ কত হতে পারে।

গুগল ম্যাপে গিয়ে ডানদিকে উপরের তিনটি ডটে ক্লিক করুন। সেখান থেকে রুট অপশনটি বেছে নিন। যদি টোল এড়িয়ে যেতে চান, তাহলে ‘avoid tolls’ অপশনটি বেছে নিতে পারেন।

গুগলের তরফে জানানো হয়েছে, ভারত, আমেরিকা, জাপান ও ইন্দোনেশিয়ার মোট ২ হাজারটি টোল প্লাজার সঙ্গে যুক্ত হয়ে এই ফিচার চালু করা হবে। সব ঠিকঠাক থাকলে চলতি মাসেই অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা পাবেন।

সূত্র: দ্য ভার্জ

Related Articles

Leave a Reply

Close
Close