বিশ্বজুড়ে

চলমান সহিংসতায় দক্ষিণ আফ্রিকায় নিহত বেড়ে ৭২

ঢাকা অর্থনীতি ডেস্ক: দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর ঘটনায় তার সমর্থকদের চলমান বিক্ষোভ দেশজুড়ে ভয়াবহ সহিংসতায় রূপ নিয়েছে। ঘটনায় এখন পর্যন্ত ৭২ জনের মৃত্যু হয়েছে। আর আটক করা হয়েছে ১২ শতাধিক বিক্ষোভকারীকে।

সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে দক্ষিণ আফ্রিকা জুড়ে চলমান বিক্ষোভ সহিংসতায় রূপ নিয়েছে। দেশটির অর্থনৈতিক রাজধানী জোহানেসবার্গসহ বিভিন্ন শহরে অগ্নিসংযোগ, দাঙ্গা, অবরোধ, ব্যবসা প্রতিষ্ঠান ও গুদাম লুটপাটসহ নানা ঘটনা ভয়াবহ সহিংসতায় রূপ নিয়েছে। হতাহতের ঘটনার পর, পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করা হয়েছে। সহিংসতা, লুটপাট দেশজুড়ে ছড়িয়ে পড়লে খাদ্য সংকটের শঙ্কা করছেন শাসকরা।

১৯৯০ সালের পর এটাই সবচেয়ে ভয়াবহ সহিংসতার ঘটনা, বলছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। জ্যাকব জুমার নিজের প্রদেশ কাওয়াজুলু নাতালের প্রধান শহরগুলো থেকে শুরু করে এসব সহিংসতা দেশ জুড়ে ছড়িয়ে পড়ে।

১৫ মাসের কারাদণ্ড পাওয়ার পর গত ৮ জুলাই পুলিশের কাছে আত্মসমর্পন করেন ৭৯ বছরের জ্যাকব জুমা। সেদিনই তাকে কারাগারে পাঠানো হয়।

ক্ষমতায় থাকাকালেই জুমার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। অভিযোগ তদন্ত করতেই আদালতে তলব করলে সেখানে হাজির হননি তিনি। এ আচরণকে আদালত অবমাননা হিসেবে রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

Related Articles

Leave a Reply

Close
Close