আমদানি-রপ্তানীপ্রধান শিরোনামবিশেষ প্রতিবেদনশিল্প-বানিজ্য

চামড়া রপ্তানিতে কেস টু কেস পদ্ধতি কি? কারা সুযোগ পাবেন, জানালেন শিল্প সচিব (ভিডিও)

রিফাত মেহেদী, বিশেষ প্রতিনিধি: সবাই চামড়া রপ্তানি করার সুযোগ পাবেন না বলে মন্তব্য করেছেন শিল্প সচিব কে এম আলী আজম। ঈদের পর সম্প্রতি সাভারের হেমায়েতপুরে ট্যানারী নগরী পরিদর্শনে এসে এ কথা বলেন তিনি।

শিল্প সচিব বলেন, কেস টু কেস পদ্ধতিতে চামড়া রপ্তানির সুযোগ দেয়া হবে। সবাই যে ঢালাওভাবে চামড়া রপ্তানি করার সুযোগ পাবে তা না। সবাইকে আলাদা আলাদাভাবে আবেদন করতে হবে। একটি কমিটি গঠন করা হয়েছে। কেউ রপ্তানি করতে চাইলে সেই কমিটির কাছে আবেদন করবেন। আবেদনের পর ঐ কমিটি বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে যেমনঃ তার কাছে কতটুকু চামড়া আছে, সেগুলো বিদেশে রপ্তানি করার যোগ্য কিনা, যে দেশে পাঠাতে চাচ্ছে সে দেশের সাথে বাংলাদেশের দ্বন্দ্ব আছে কিনা ইত্যাদি বিষয় পর্যালোচনা করবে। তারপর ক্লিয়ারেন্স দিলে আমরা রপ্তানি করার সুযোগ দিব।

ঈদের আগে ঘোষণা আসে এবার চামড়া রপ্তানীর সুযোগ দেয়া হবে। তবে ঈদের পর শিল্প সচিব রপ্তানির প্রক্রিয়া খোলাসা করলেন। যারা যারা চামড়া রপ্তানি করতে চান তারা আলাদা আলাদাভাবে আবেদন করবেন। এটিই কেস টু কেস পদ্ধতি।

পান্না লেদারের কর্ণধার হাজী আব্দুল লতিফ বলেন, এখন যে চামড়া আমরা ৪০০-৫০০ টাকায় কিনছি এই মালের দাম আগে ছিল ২০০০ এর উপর এমনকি ৩০০০-৩৫০০ টাকা। এখন আগের মত বাজার নেই। ট্যানারী হাজারীবাগ থেকে আসার পর একটার পর একটা দূর্যোগ চলছে। আমেরিকা আগে প্রচুর মাল নিত। ইটালী, স্পেন, ফ্রান্স, চায়না, কোরিয়া, থাইল্যান্ড সহ নানান দেশ আমাদের মাল নিত। এখন চায়না শুধু মাল নেয়। আমরা ৪-৫ বছর আগে যেভাবে মাল তৈরী করতাম তা এখন কেউ নেয়না। আমাদের ঐ মাল পরে থাকে। দেশীয় কিছু প্রতিষ্ঠান ঐ মাল নেয়। বিদেশী বাজার সৃষ্টি করতে সরকারের কিছু উদ্যোগ আমরা দেখে আসছি, তাও কাজ হচ্ছেনা। সরকারের আরও তৎপর হতে হবে।

ভিডিও দেখুন:

Related Articles

Leave a Reply

Close
Close