শিল্প-বানিজ্য

বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে অনিয়মের অভিযোগ

ঢাকা অর্থনীতি ডেস্ক: টাঙ্গাইলে টোল আদায়ে অনিয়মের অভিযোগ উঠেছে বঙ্গবন্ধু সেতু পূর্বপাড়ের টোল প্লাজার বিরুদ্ধে।

বঙ্গবন্ধু সেতু পূর্বপাড়ের টোল প্লাজার অনিয়মের স্বীকার ভুক্তভোগীদের দাবি, যানবাহন থেকে টোল আদায়ে মানা হচ্ছে না সরকারি প্রজ্ঞাপন।

এতে বাড়তি টোলে খরচ বাড়ছে সেতু ব্যবহারকারীদের। তবে সমস্যাটি দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

১৯৯৮ সালে বঙ্গবন্ধু সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার পর শুরু হয় নির্ধারিত হারে টোল আদায়। ২০১১ সালে সেতু পরাপারের টোল বৃদ্ধি করা হয়। এতে গাড়ি, জিপ, পিকআপ পারাপারে ৫০০ টাকা নির্ধারণ করা হয়। আর ছোট ট্রাক পারাপারে ৮৫০ টাকা করা হয়।

চলতি বছরের নভেম্বরের ২ তারিখে টোল আদায়ে নতুন প্রজ্ঞাপন জারি করে সেতু কর্তৃপক্ষ। বিতরণ করা হয় সেই সংক্রান্ত লিফলেটও। এতে হালকা যানবাহন- গাড়ি, জিপ মাইক্রোবাস, পিকআপে ১০০ টাকা বৃদ্ধি করে ৬০০ টাকা এবং ৫ মেট্রিক টন পর্যন্ত ছোট ট্রাক দেড়শ’ টাকা বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়।

১৮ নভেম্বর থেকে নতুন প্রজ্ঞাপন মেনে টোল আদায় শুরু হলেও হালকা যানবাহনে টোল ৬০০ টাকা না নিয়ে ১ হাজার টাকা আদায় করা হচ্ছে। অপরদিকে ছোট ট্রাক পারাপারে ১ হাজার টাকা না নিয়ে আদায় করা হচ্ছে ৬০০ টাকা। এ অবস্থায় ভুক্তভোগীরা সমস্যার দ্রুত সমাধানের দাবি জানান।

বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবির পাভেল জানান, বিষয়টি সফটওয়ারের ত্রুটির কারণে হয়েছে। সমস্যাটি গুরুতর কিছু নয়। আশা করছি খুব দ্রুত সমাধান হয়ে যাবে।

Related Articles

Leave a Reply

Close
Close