খেলাধুলা

নেতৃত্বে থাকছে না কোহলি

ঢাকা অর্থনীতি ডেস্ক: পরিবর্তন আসছে ভারতীয় ক্রিকেট দলে। সাদা বলের ক্রিকেটে ভারতকে আর নেতৃত্ব দেবেন না বিরাট কোহলি। ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের নেতৃত্ব তুলে দেওয়া হবে রোহিত শর্মার কাঁধে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, ব্যাটিংয়ে মনোনিবেশ করতে চান কোহলি। বিশ্বের সেরা ব্যাটসম্যান হওয়াই তার লক্ষ্য। তিনি বুঝতে পেরেছেন, সব ফরম্যাটে অধিনায়কত্বের দায়িত্ব তার ব্যাটিংয়ে প্রভাব ফেলছে। তাই এমন সিদ্ধান্ত নেওয়া। নিজেই খুব শিগগিরই নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেবেন কোহলি।

কোহলির বয়স এখন ৩২ বছর। তার যা ফিটনেস তাতে করে অনায়াসে তিনি আরও পাঁচ-ছয় বছর ক্রিকেট খেলতে পারবেন। জানা গেছে, সাদা বলের ক্রিকেটে রোহিত দায়িত্ব নিলে কোহলি টেস্টে ভারতের নেতৃত্ব দেবেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই এ দায়িত্ব পাবেন রোহিত। এতে করে ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে নিজের ব্যাটিং নিয়ে আরও কাজ করতে পারবেন কোহলি।

কোহলি এখন পর্যন্ত ৯৫টি ওয়ানডে ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। যার মধ্যে ভারত ৬৫টি ম্যাচ জিতেছে। হেরেছে ২৭টি। কোহলির জেতার শতকরা হার ৭০.৪৩। এছাড়া, ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে কোহলির অধিনায়কত্বে ভারত ৪৫টি টি-২০ ম্যাচ খেলেছে। ভারত ২৭ বার জিতেছে ও ১৪ বার হেরেছে।

Related Articles

Leave a Reply

Close
Close