দেশজুড়েপ্রধান শিরোনাম

বিকাশ লেনদেনের খাতার ছবি চলে যায় প্রতারক চক্রের কাছে!

ঢাকা অর্থনীতি ডেস্ক: বিকাশে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ময়মনসিংহের ফুলপুরে এক কিশোরকে আটক করা হয়েছে। আজ শনিবার দুপুরে উপজেলার আমুয়াকান্দার বড় বাজারে প্রতারণা করতে গিয়ে ব্যবসায়ীদের হাতে আটক হয় সে। আটক কিশোর জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দবাড়ী এলাকার বাসিন্দা।

জানা যায়, ওই কিশোরসহ একটি চক্র বিকাশ এজেন্ট, মোবাইল ব্যাংকিং এজেন্টের বড় দোকানগুলোকে টার্গেট করে।

এক সময় ওই ব্যবসা প্রতিষ্ঠানে বসে টাকা লেনদেনের বিষয়ে বিভিন্ন আলাপ-আলোচনা করেন। পরে ওই দোকানের সারাদিনের লেনদেনের খাতার ছবি তুলে নিয়ে যায় চক্রটি। ছবিগুলো একাধিক ব্যক্তির কাছে পাঠানো হয় যারা মোবাইল হ্যাকিং ও বিকাশ প্রতারণার কাজে জড়িত। এভাবে এ উপজেলার বিভিন্ন দোকান থেকে চক্রটি লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে ব্যবসায়ীরা জানান।

আজ শনিবার দুপুরে নূরে আলম আমুয়াকান্দা বাজারের বিকাশ এজেন্ট ব্যবসায়ী আবুল মুনসুরের দোকানে আসে। এ সময় মুনসুর তার দিকে কড়া নজরদারি রাখেন। আটক কিশোর টাকা লেনদেন করার কথা বলে কয়েক ঘণ্টা ওই দোকানে বসে থাকেন। এ সময় কথা বলার এক পর্যায়ে টাকা লেনদেন করার খাতা নিয়ে মোবাইলে ছবি তোলেন। বিষয়টি সন্দেহ হলে সাথে সাথে বাজার ব্যবসায়ীদের সহায়তায় তাকে আটক করা হয়। এ সময় সে প্রতারণার কথা স্বীকার করে। পরে বাজারের ব্যবসায়ীরা তাকে পুলিশের কাছে হস্তান্তর করে।

পুলিশ জানায়, সে কয়েকজন মিলে বিকাশ এজেন্ট, মোবাইল ব্যাংকিং এজেন্টের বড় দোকানগুলো টার্গেট করে ওই দোকানের নাম ও ঠিকানা সংগ্রহ করার কাজ করেন। এসব দোকানের সাথে গ্রাহকদের লেনদেনের তালিকা হ্যাকারদের কাছে পাঠানো হয়। তাদের গ্যাং লিডাররা দেশের বিভিন্ন জায়গায় এসব দোকান ও সাধারণ মানুষের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

ফুলপুর থানার ওসি আব্দুল্লাহ আল মামুন বলেন, বেশ কয়েকটি চক্র এ কাজের সাথে জড়িত। সে প্রাথমিকভাবে পুলিশকে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। আশা করি এ চক্রের মূল হোতাকে আইনের আওতায় আনা হবে।

Related Articles

Leave a Reply

Close
Close