জীবন-যাপন

হিজাব ছাড়া ছবি ফেসবুকে দিলে ১০ বছরের জেল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মাথায় স্কার্ফ বা হিজাব ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক বা অন্য কোন ওয়েবসাইটে ছবি বা ভিডিও পোস্ট করলে তাকে ১০ বছর পর্যন্ত জেল খাটতে হবে। ইরানি নারীদের উপর নতুন এই আইন জারি করা হয়েছে। তাই রাষ্ট্রীয় আইন ও সামাজিক বিধিনিষেধের বেড়াজালে বন্দি নারীরা।

মার্কিন এক্টিভিস্ট ‘মাসিহ আলিনেজাদ’ এর ওয়েব সাইটে হিজাব ছাড়া ছবি পোস্ট করলেও তাকে শাস্তির আওতায় আনা হবে। ২০১৪ সালে চালু হওয়া ‘হোয়াইট ওয়েনসডে’ নামে ওই সাইটে ‘ইরানে হিজাব আইন বাধ্যতামূলক’ এর বিরুদ্ধে ব্যাপক প্রচারণা চালায়।

এটিকে সমর্থন জানিয়ে অনেক ইরানি নারী তাদের হিজাব ছাড়া ছবি সেখানে শেয়ার করে। তেহরানের বিপ্লবি আদালত প্রধানের উদ্বৃতি দিয়ে একটি নিউজ এজেন্সি জানায়, যারা আইন অমান্য করে ওই সাইটে ছবি বা ভিডিও শেয়ার করবে তাদের ১ থেকে ১০ বছর পর্যন্ত শাস্তি ভোগ করতে হবে।

ইরানে সকল নারীকে মাথায় স্কার্ফ বা হিজাব পরা বাধ্যতামূলক। কেউ এই আইন অমান্য করলে তাকে দুই মাসের কারাভোগ বা ২০ ডলার জরিমানার আইন রয়েছে।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ইরান ইসলামি প্রজাতন্ত্রে রূপান্তরিত হওয়ার পর নারীদের প্রকাশ্যে চলাফেরার ক্ষেত্রে হিজাব বা মাথা ঢাকা পোশাক পরিধান করা বাধ্যতামূলক করা হয়। এ নিয়ম ভাঙার কারণে বহু নারীকে জেল-জরিমানারও শিকার হতে হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close