প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

নিয়োগে অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান সাদা দলের

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রণীত ও শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালা প্রত্যাখ্যান করে বিবৃতি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল। এ ছাড়া প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের দাবিও জানিয়েছে সংগঠনটি।

আজ শুক্রবার সন্ধ্যায় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়। বিজ্ঞপ্তিতে সংগঠনের দেড় শতাধিক শিক্ষক স্বাক্ষর করেছেন।

২০১৭ সালে ইউজিসি এই অভিন্ন নীতিমালা প্রণয়ন করে। গত ২৫ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় কিছু পর্যবেক্ষণসহ নীতিমালাটি চূড়ান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর প্রজ্ঞাপন জারির মাধ্যমে এটি বাস্তবায়ন করা হবে। এই প্রজ্ঞাপন জারি না করার দাবি জানিয়েছেন সাদা দলের শিক্ষকেরা। ওই নীতিমালা বাতিলের দাবিতে গতকাল বৃহস্পতিবার মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরাম।

সাদা দলের বিবৃতিতে বলা হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর স্বার্থ-পরিপন্থী এবং ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় আদেশের সঙ্গে সাংঘর্ষিক বিধায় আমরা অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করছি। নীতিমালাটিতে কী থাকছে আর কী থাকছে না, সে ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্ধকারে রাখা হয়েছে। এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

বিবৃতিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির শেষ ধাপ ও প্রান্তিক সুযোগ-সুবিধার বিষয়ে একই বেতন স্কেলের অন্যদের সঙ্গে বর্তমানে বিশাল বৈষম্য বিদ্যমান। এ ব্যাপারে অভিন্ন নীতিমালায় কিছুই উল্লেখ করা হয়নি। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের জোর দাবি জানাচ্ছি আমরা।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close