প্রধান শিরোনামবিশ্বজুড়ে

লিবিয়ায় ভূমধ্যসাগরের নৌকাডুবে ৫ শিশুসহ অন্তত ৪৫ জনের মৃত্যু

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে চলতি বছর নৌকাডুবে পাঁচ শিশুসহ অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। ২০২০ সালের প্রথম কয়েক মাসের তথ্য পর্যালোচনা করে, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা এ প্রতিবেদন দিয়েছে।

অবৈধভাবে উত্তাল ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশকালে এই দুর্ঘটনা ঘটে। প্রতিবেদন থেকে জানা গেছে, এদের মধ্যে জাওয়ারা উপকূলে অভিবাসীবাহী নৌকার ইঞ্জিন দুর্ঘটনায় পড়েন ৮০ জন। সে ভয়ঙ্কর যাত্রা থেকে মাঝিদের চেষ্টায় বেঁচে ফিরেছেন ৩৭ জন।

দালালদের খপ্পরে পড়ে অবৈধভাবে ইউরোপে প্রবেশের জন্য অভিবাসন প্রত্যাশীরা যখন সাগর পথের দিকে প্রতিনিয়ত ঝুঁকছে, তখন এর বিরুদ্ধে ইতালিসহ বেশ কয়েকটি দেশ কঠোর অবস্থানে। তারপরও ঠেকানো যাচ্ছে না শরণার্থীদের বিপথগামী তৎপরতা।

লিবিয়ার সাবেক ক্ষমতাধর প্রধানমন্ত্রী মুয়াম্মার গাদ্দাফিকে যখন ২০১১ সালে নির্মমভাবে হত্যা করা হয়, তখন থেকে এই সুযোগে দেশটিকে মানবপাচারের রুট হিসেবে বেছে নিয়েছে দালাল চক্র।

প্রতারিত হয়ে উন্নত জীবনের আশায় এই মৃত্যুর পথকেই বেছে নিচ্ছেন এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের মানুষ। এতে প্রতিবছরই একাধিক দুর্ঘটনায় প্রাণ যায় হাজারো অভিবাসন প্রত্যাশীর।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close