আমদানি-রপ্তানীদেশজুড়েপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

বিদ্যুতের দাম বাড়ল ২০ শতাংশ, কার্যকর কবে ?

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিদ্যুতের পাইকারি বা বাল্ক মূল্য কিলোওয়াট পার আওয়ার ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। বৃদ্ধির হার শতকরা ১৯ দশমিক ৯২ ভাগ। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সোমবার (২১ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিদ্যুতের পাইকারি মূল্যহার বৃদ্ধির ঘোষণা দেয়।

তবে দাম বাড়ানোর পরেও সরকার বিদ্যুতের উৎপাদন পর্যায়ে ভর্তুকি ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি দেবে।

লাগামহীন দ্রব্যমূল্যের উর্ধ্বগতির মধ্যে বিদ্যুতের দাম বৃদ্ধি মূল্যস্ফীতিকে আরো উসকে দেবে। বিদ্যুতের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিদ্যুৎ বিলে কেবল খরচই বাড়বে না, উৎপাদন খরচও বাড়বে। এতে পণ্যের মূল্য বাড়বে। শিল্প এবং কৃষির ব্যয় বৃদ্ধির পুরো চাপ সাধারণ মানুষের কাঁধে এসে পড়বে। চলতি বছর জ্বালানির মূল্যবৃদ্ধি এবং ডলারের দাম বৃদ্ধিতে দেশে মূল্যস্ফীতি স্মরণকালের মধ্যে সর্বোচ্চ বলে মনে করা হচ্ছে। একই বছর বিদ্যুৎ, জ্বালানি তেলের দাম বৃদ্ধি করেছে সরকার।

পাইকারি মূল্য বাড়লেও আপাতত ভোক্তার উপর গিয়ে এই দায় পড়ছে না। কিন্তু বিতরণ কোম্পানিগুলো ইতোমধ্যে গ্রাহক পর্যায়ে দাম বৃদ্ধির প্রস্তাব তৈরি করছে। বিতরণ কোম্পানির প্রস্তাবের উপর গণশুনানি করে বিইআরসি আদেশ দিলে গ্রাহক পর্যায়ে দাম বাড়বে। সে ক্ষেত্রে এখন বিতরণ কোম্পানি পাইকারি দামের প্রভাবে যে ক্ষতিতে পড়বে তা ভবিষ্যতে গ্রাহককেই পরিশোধ করতে হবে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি ২০২০ এ পাইকারি বিদ্যুতের দাম বৃদ্ধি করে কমিশন। তখন ৪ টাকা ২২ পয়সা থেকে ১৮ দশমিক ২৪ ভাগ বাড়িয়ে ৫ টাকা ১৭ পয়সা দাম নির্ধারণ করা হয়। তবে একই সঙ্গে প্রতি ইউনিটে ৪৭ পয়সা সরকারি ভর্তুকি ধরে সরকারকে তিন হাজার ৬০০ কোটি টাকা ভর্তুকি দেওয়ার সুপারিশ করা হয়।

তবে ২০২০ সালে বিইআরসি একবারেই পাইকারি এবং খুচরা বিদ্যুতের মূ্ল্য সমন্বয় করে। তখন গড়ে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম নির্ধারণ করা হয় প্রতি কিলোওয়াট/আওয়ার ৮ টাকা ০৮ পয়সা।

সংবাদ সম্মেলনে বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল বিদ্যুতের দাম ‍বৃদ্ধির ঘোষণা দেন। এ সময় বিইআরসির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

গত ১৩ অক্টোবর বিদ্যুতের দাম বৃদ্ধির আবেদনটি ফিরিয়ে দেয় কমিশন। তবে কমিশন আইনের ২০০৩ এর ১৪ এর ৩ অনুচ্ছেদে এই আদেশ পুনর্বিবেচনার সুযোগ রয়েছে। এই অনুচ্ছেদের সুবিধা নিয়ে গত ১৩ নভেম্বর বিদ্যুতের পাইকারি দর নিয়ে বিইআরসির আদেশটি রিভিউ আবেদন করে বিইআরসি। এর প্রেক্ষিতে আজ এই আদেশ দেওয়া হয়।

ডিসেম্বর থেকে এই দাম কার্যকর হবে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close