তথ্যপ্রযুক্তিবিশ্বজুড়ে

৬ মাস পর কাশ্মীরে টু-জি ইন্টারনেট চালু হয়েছে

ঢাকা অর্থনীতি ডেস্ক: বন্ধ করার প্রায় ছয় মাস পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে কয়েকটি স্থানে চালু হয়েছে ইন্টারনেট সেবা।

শনিবার (২৫ জানুয়ারি) থেকেই জম্মু ও কাশ্মীরে ধীরগতির (টু-জি) ব্রডব্যান্ড এবং মোবাইল ইন্টারনেট সংযোগ চালুর সিদ্ধান্ত নিয়েছে ভারতের প্রশাসন। তবে ওই কেন্দ্রশাসিত অঞ্চলে ইন্টারনেট চালু হলেও কিছু নিষেধাজ্ঞা বজায় থাকবে। যেমন শুধু সাদা তালিকাভুক্ত ওয়েবসাইটগুলোরই ইন্টারনেট অ্যাক্সেস থাকবে।

পাশাপাশি ইন্টারনেট পরিষেবা চালু হলেও আপাতত সব ধরনের ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো কাশ্মীরের বাসিন্দাদের জন্য বন্ধ করে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোনো দমন-পীড়নের গুজব বা উসকানিমূলক বার্তা যাতে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে উপত্যকা অঞ্চলে ছড়িয়ে না পড়ে তার জন্যই ওই সতর্কতা অবলম্বন করছে প্রশাসন।

২০১৯ সালে আগস্ট মাসে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে সেখানকার বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করার পর থেকেই নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে কাশ্মীরের বিভিন্ন অঞ্চলে ইন্টারনেট সংযোগ চালু হলেও আপাতত টুজি পরিষেবাই পাওয়া যাবে। বিধিনিষেধ তুলে নেয়ার এই সিদ্ধান্ত আগামী ৩১ জানুয়ারি আবারও পর্যালোচনা করা হবে।

দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় ফেরার প্রথম ১০০ দিনের মধ্যে বিজেপির দীর্ঘকালীন প্রতিশ্রুতি পূরণ করে নরেন্দ্র মোদি-সরকার ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ঘোষণা দেয়। #খবর এনডিটিভির।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close