দেশজুড়ে

বিল্ডিং কোড না মেনে তৈরি সকল ভবন ভেঙ্গে ফেলা হবে: গণপূর্তমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানী ঢাকাসহ সারাদেশে অবৈধভাবে বিল্ডিং কোড না মেনে গড়ে তোলা সকল ভবন আইনের আওতায় আনা হবে ।  প্রয়োজনে  এসব ভবন গুঁড়িয়ে দেয়া হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

শুক্রবার (২১ জুন) রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে সংগঠনটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এসব কথা বলেন।

এসময় মন্ত্রী বলেন, নতুন ঢাকায় একেবারে অনিয়মের বিল্ডিংগুলো ভেঙ্গে ফেলতে হবে, যেটাকে আধুনিক প্রযুক্তি দিয়ে টিকিয়ে রাখা যায়, সে বিল্ডিংকে সেভাবে ব্যবহার উপযোগী করতে হবে। একেবারে অনিয়মের বিল্ডিং ভাঙ্গা না হলে সিলগালা করে দেয়া হবে। রাজউকের সংশ্লিষ্ট অফিসার যথাযথ কাজ না করলে তাদের ধরার দায়িত্ব যেমন আমার, তেমনি সকল নাগরিকেরও দায়িত্ব রয়েছে।

গণপূর্ত মন্ত্রী আরও বলেন, কোন রকম দুর্নীতি ও অনিয়মের ভেতর দিয়ে ঢাকা মহানগরী কংক্রিটের জঞ্জাল শহরে পরিণত না হোক। মানুষের জীবন বিপন্ন না হোক। নিমতলী, চূড়িহাট্টা, বনানীর অগ্নিদুর্ঘটনার মতো ঘটনা আর না ঘটুক। অনুমোদিত নক্সা, ফাঁকা জায়গা, অগ্নিনির্বাপণ ব্যবস্থা, গ্যারেজ ছাড়া ভবন নির্মাণ করতে দেয়া হবে না। পূর্বাচল, উত্তরার মতো জায়গায় নক্সার বাইরে ন্যূনতম কিছু হতে দেয়া হবে না। সবার সহায়তায় আমরা পরিবেশবান্ধব আবাসন সারা বাংলাদেশে করতে চাই।

অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কবির আহমেদ খানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন সংগঠনটির সভাপতি ইলিয়াস হোসেন।

Related Articles

Leave a Reply

Close
Close