দেশজুড়েপ্রধান শিরোনাম

মা ইলিশ ধরায় চার জেলায় ১৬৮ জেলে আটক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশের বিভিন্ন জেলায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মা ইলিশ শিকার করছে কতিপয় অসাধু জেলে। এর বিরুদ্ধে অভিযান চালিয়ে গত ২৪ ঘণ্টায় মৎস্য অধিদফতর, পুলিশ, নৌ-পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত চার জেলায় মোট ১৬৮ জনকে গ্রেফতার করেছে। জব্দ করেছে সাড়ে চার লাখ মিটারের বেশি জাল ও ৯৫৫ কেজি ইলিশসহ ৪টি নৌকা।

শরীয়তপুরে ৫৪৫ কেজি ইলিশ জব্দ
শরীয়তপুরের নড়িয়া, জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলায় পদ্মা নদীতে সোমবার (১৪ অক্টোবর) দিবাগত রাত আড়াইটা থেকে মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ১০টা পর্যন্ত মৎস্য অধিদফতর, পুলিশ, নৌ-পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত অভিযান চারিয়ে মোট ১১৫ জনকে গ্রেফতার এবং দুই লাখ মিটার কারেণ্ট জাল। এসময় ৫৪৫ কেজি ইলিশ মাছ জব্দ করে এতিমখানা ও মাদরাসায় বিতরণ করা হয়। পরে তাদের ভ্রাম্যমাণ আদারতের মাধ্যমে ১ বছর করে কারাদণ্ড দেয়া হয়।

বরিশালে ১০০ কেজি ইলিশসহ আটক ৮
বরিশালের বিভিন্ন নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অভিযোগে ৮ জনকে আটক করা হয়েছে। নৌপুলিশ ও মৎস্য অধিদফতর যৌথ অভিযান চালিয়ে তাদের আটক ও জব্দ করে দেড় লাখ মিটার জালসহ ১০০ কেজি ইলিশ। পরে আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ মাস করে কারাদণ্ড দেয়া হয়।

মাদারীপুরে ১৬ জেলেকে আটক
মাদারীপুরের শিবচরে পদ্মা নদীতে মা ইলিশ নিধনের অপরাধে গত ২৪ ঘণ্টায় ১৬ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ২০ হাজার মিটার অবৈধ জাল ও ও প্রায় ৫ মণ ইলিশ মাছ জব্দ করা হয়। পরে জব্দকৃত জাল পুড়িয়ে দেয়া হয় এবং ইলিশ মাছগুলো উপজেলার বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়।

রাজবাড়ীতে ২৯ জেলেকে কারাদণ্ড
রাজবাড়ীতে পদ্মা নদীতে ইলিশ মাছ ধরার দায়ে ২৯ জন জেলেকে আটক এবং ১১০ কেজি মাছ, ৯৭ হাজার মিটার জাল ও ৪ টি নৌকা জব্দ করা হয়। পরে আটক জেলেদের বিভিন্ন মেয়াদে করাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া জব্দকৃত মাছ জেলার বিভিন্ন এতিমখানা ও দুঃস্থদের মাঝে বিতরণ এবং জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

Related Articles

Leave a Reply

Close
Close