খেলাধুলা

সাফ ফুটবলের জন্য ২৬ সদস্যের জাতীয় ফুটবল দল ঘোষণা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ প্রথমবারের মতো দলে নেয়া হয়েছে নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলে। আর তাকে নিয়ে সাফ ফুটবলের জন্য ২৬ সদস্যের জাতীয় দল ঘোষণা করেছে বাফুফে। এলিটা কিংসলে এ বছরই বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন।

এবার দল ঘোষণায় বড় চমকই দেখালো বাংলাদেশ ফুটবল ফেডারেশন। দীর্ঘ চেষ্টায় নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলে বাংলাদেশ ফুটবল দলে।

এদেশে বিয়ে করে স্থায়ী জীবন শুরু করার পর কিংসলে বাংলাদেশের নাগিরকত্ব পান এ বছরই। আর তখন থেকেই জাতীয় দলের ফরোয়ার্ড লাইনের শক্তি বাড়াতে এলিটায় চোখ রেখে কাজ গুছিয়েছে বাফুফের টিম ম্যানেজমেন্ট। দলের সামর্থ্য বাড়ায় নতুন ভারপ্রাপ্ত কোচের বেড়েছে আত্মবিশ্বাস।

কোচ অস্কার ব্রুজন বলেন, ‌কিংসলে বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন অনেক দিন হলো। কিন্তু এখনো জাতীয় দলর জার্সি গায়ে চাপানো হয়নি তার। বসুন্ধরার কিংসের হয়ে দেশি কোটায় খেলতে পারেননি এলিটা। সেই জটিলতা আছে জাতীয় দলের ক্ষেত্রেও।‌

কিংসলেকে দলে নিলেও মাঠে খেলানোর বিষয়ে চূড়ান্ত সম্মতি লাগবে ফিফা ও এএফসির। ছাড়পত্রের বিষয়ে সবুজ সংকেত বলে আশাবদী বাফুফে।

বাফুফে টিম ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, বার বার কোচ বদল নিয়ে কথা হচ্ছে। আসলে গত তিন বছরের বেশি সময় ধরে একজন কোচই ছিল (২০১৮ মের পর থেকে)। ফুটবলের জার্নিটা এমনই। যে কোন সময় কোচ পরিবর্তন হতে পারে। ইদানিং ডের পারফরম্যান্স ভালো ছিল না। যেদিকে যাচ্ছিল, আমাদের মনে হচ্ছিল না ফল আসবে। যেহেতু সাফ আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাকে রেখে যদি ফল একই হয়, তাহলে পরে আফসোস করতে হবে।

অস্কার ব্রুজনের নিয়োগ নিয়ে কাজী নাবিল বলেন, আমরা চেনা-জানা কোচকেই এনেছি। যিনি নিজের ক্লাবের খেলোয়াড় ছাড়া বিপক্ষ দলের খেলোয়াড়দেরও চেনেন। বর্তমানে লিগে ব্রুজনের পারফরম্যান্স ভালো। ঘরোয়া ফুটবলেও সাফল্য পেয়েছে।

দলে ফিরেছেন গোলরক্ষক রানা, ডিফেন্ডার বাদশা, ফরোয়ার্ড জুয়েল রানা। সাফের দল নিয়ে আশাবাদী ভারপ্রাপ্ত নতুন কোচ অস্কার ব্রুজন। আর সব ঠিক থাকলে সাফে বাংলাদেশের ফরোয়ার্ড লাইনের নেতৃত্ব দিবেন এলিটা কিংসলে।

/ আরএইচএস

Related Articles

Leave a Reply

Close
Close