প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারে শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ, অনুপস্থিত শিক্ষার্থীদের ফেরাতে উদ্যোগ গ্রহণ (ভিডিও)

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেড় বছরও বেশি সময় পর, সারা দেশের মত সাভারেও শ্রেণিকক্ষে ফিরলো শিক্ষার্থীরা। শুরু হলো শ্রেণিকক্ষে পাঠদান।

ভার্চুয়ালি নয়, স্বশরীরে বিদ্যালয়ে হাজির শিক্ষার্থীরা। আবারও শিক্ষার্থীদের কোলাহলে মুখরিত বিদ্যালয় প্রাঙ্গণ। তবে, এবারের চিত্র আগের মতো নয়। মাস্ক নিশ্চিত করে, তাপমাত্রা মেপে ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করানো হচ্ছে শিক্ষার্থীদের। দীর্ঘদিন পরে বন্ধুদের সান্নিধ্য পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

স্বাস্থ্যবিধি মেনে ক্লাস নিতে ও শিক্ষার্থীদের নিরাপদে রাখতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দেয়া নির্দেশনা মানতে নানান উদ্যোগ নিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

রোববার সকাল ১০ টায় আশুলিয়ার মির্জানগরে আলহাজ্ব জাফর বেপারী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন শিক্ষকরা। বিদ্যালয়ে ঢুকতে শিক্ষার্থীদের মাস্ক পড়াসহ তাপমাত্রা মাপা ও সাবান দিয়ে হাত ধুয়ে প্রবেশ করতে হয়। পরে সামাজিক দুরত্ব বজায় রেখে বেলুন হাতে লাইনে দাড়ায়। পরে তাদের একে ফুল দিয়ে বরণ করে নেন শিক্ষকরা।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুক আহমেদ জানান, সরকারে দেয়া নির্দেশনা মেনে শিক্ষা কার্যক্রম শুরু করা হয়েছে। প্রথমদিনে মুলত শিক্ষার্থীদের সাথে কুশল বিনিময়। তাদের করোনার প্রভাব বিষয়ে সচেতনতাসহ স্বাস্থ্যবিধি মানতে পরামর্শ দেয়া হয়। এছাড়া বিদ্যালয়ের শিক্ষকরা সবাই করোনার টিকা গ্রহন করেছেন। পাশাপাশি সরকারের নির্দেশনা মোতাবেক টিকা পেতে শিক্ষার্থীদের তালিকাও পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, বন্ধ হওয়া আগে বিদ্যালয়টি ১ হাজার ১০০ জন শিক্ষার্থী ছিলো। তবে খোলার পর সে সংখ্যা ৯৩৪ জনে দাড়িয়ে। তবে আর শিক্ষার্থীরা বিদ্যালয় ফিরবেন বলেও আশাবাদ করেন তিনি।

সাভারে স্কুল বন্ধের আগে সরকারি ১২১ ও বেসরকারি ১১৭৬ টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা ছিলো ২ লাখ ৭৩ হাজার ৫০৩ জন। আর সরকারি একটিসহ মোট ১২০ টি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ছিলো ১ লাখ।

সাভার উপজেলা শিক্ষা অফিসার তাবশিরা ইসলাম লিজা জানান, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরে মুলত ঝড়ে পড়া শিক্ষার্থী বা ক্লাসে উপস্থিত না হওয়ার সংখ্যাটি ধারনা পাওয়া যাবে। তবে ঝড়ে পড়া ও ক্লাসে উপস্থিত না হওয়া শিক্ষার্থীদের চিহ্নিত করে তাদের ফেরাতে সব ধরনেরে উদ্যোগ নেয়া হবে।

এদিকে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাউশির দেয়া স্বাস্থ্যবিধির নির্দেশনা মেনে পাঠদান চলছে বলে জানান বিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের ১৮ই মার্চ থেকে বন্ধ ছিলো দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান।

ভিডিও দেখুনঃ

Related Articles

Leave a Reply

Close
Close