দেশজুড়েসাভার

জাবিতে শুরু হলো প্রজাপতি মেলা

ঢাকা অর্থনীতি ডেস্ক: উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ ডিসেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এই মেলার উদ্বোধন করেন আয়োজকরা। দিনভর রঙ্গিন প্রজাপতির সঙ্গে ব্যতিক্রমী এই উৎসবে ছিল চিত্রাঙ্কন, প্রর্দশনী, ছবি আঁকাসহ নানা আয়োজন। এ দিনটি ঘিরে প্রকৃতিপ্রেমীদের মিলন মেলায় পরিনত হয় প্রকৃতির সবুজ ক্যাম্পাস।

শীতের আগমনে হিমেল হাওয়ায় প্রজাপতিরা রঙ্গিন পাখা মেলতে নারাজ। তবে প্রজাপতির মান ভাঙ্গতে কুয়াশার সকাল ভেঙ্গে রাজধানীসহ নানা প্রান্ত থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রজাপতি মেলায় ছুটে এসেছেন প্রকৃতিপ্রেমীরা।

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রভাবে গত বছর বাদে প্রতিবছরের মত প্রাণীবিদ্যা বিভাগের আয়োজনে ১১তম পালিত হয় এই প্রজাপতি মেলা। দেয়া হয় ‘ইয়াং বাটারফ্লাই এনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড’।

আনন্দের কমতি ছিলো না মেলায় আসা দর্শনার্থীদের। প্রকৃতির সাথে স্মৃতি অ্যালবামে ক্যামেরাবন্দি করছেন নিজেদের। বাবা-মায়ের হাত ধরে প্রজাপতির খোঁজে কৌতুহলি শিশুরা। প্রকাশ করছে ভালোলাগার অনুভূতি।

শুক্রবার দিনব্যাপী এ মেলায় ছিল শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির হাট, প্রজাপতি চেনা প্রতিযোগিতা ও প্রদর্শনীসহ নানা আয়োজন। তবে তরুণদের মধ্যে উৎসবের কমতি ছিলো না।

প্রজাপতির সৌন্দর্য ছাড়াও পরিবেশ সংরক্ষণেও ভূমিকা পালন করে। তাই প্রজাপতি সংরক্ষণে মানুষকে আরো সচেতনতা তৈরি করতেই এ মেলার আয়োজন বলে জানান আয়োজকরা।

Related Articles

Leave a Reply

Close
Close