আমদানি-রপ্তানীগার্মেন্টসশিল্প-বানিজ্য

পোশাক রপ্তানিতে ১ শতাংশ সহায়তা দেবে সরকার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ তৈরি পোশাক রপ্তানির বিপরীতে এক শতাংশ বিশেষ নগদ সহায়তা দেবে সরকার। ২০১৯-২০ অর্থবছরে জাহাজীকরণ করা তৈরি পোশাকের ক্ষেত্রে এই সহায়তা পাওয়া যাবে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মূদ্রায় লেনদেনে অনুমোদিত সব ডিলার ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, তৈরি পোশাকের রপ্তানিতে স্থানীয় মূল্য সংযোজনের হার ন্যূনতম ৩০ শতাংশ হতে হবে। এ সুবিধা এবং ডিউটি ড্র-ব্যাক-বন্ড সুবিধা যুগপৎভাবে গ্রহণ না করার শর্ত প্রযোজ্য হবে না।

নিজস্ব কারখানায় উৎপাদিত তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর ১শতাংশ হারে উৎপাদনকারী-রপ্তানিকারক বিশেষ নগদ সহায়তা প্রাপ্য হবে।

তবে যারা শুল্ক বন্ড ও ডিউটি ড্র-ব্যাকের পরিবর্তে বিকল্প নগদ সহায়তা, রপ্তানিমুখী তৈরি পোশাক খাতের (নিট, ওভেন ও সোয়েটার) অন্তর্ভক্তু সকল ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অতিরিক্ত সুবিধা, নতুন পণ্য/নতুন বাজার (বস্ত্র খাত) সম্প্রসারণ সহায়তা (আমেরিকা/কানাডা/ইইউ ব্যতীত) ইউরো অঞ্চলে বস্ত্রখাতের রপ্তানিকারকদের জন্য বিদ্যমান অতিরিক্ত বিশেষ সহায়তাপ্রাপ্তরা এই সুবিধা পাবে না।

সরকারি বাজেট বরাদ্দের বিপরীতে ছাড় করা তহবিল থেকে বিশেষ নগদ সহায়তাবাবদ দাখিল করা আবেদনের বিপরীতে সংশ্লিষ্ট ব্যাংকের অনুকূলে অর্থ প্রদান করা হবে বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close