প্রধান শিরোনামব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

১০১ টাকায় ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক

ঢাকা অর্থনীতি ডেস্ক: এক টাকা বৃদ্ধি করে বিদেশি মুদ্রার মজুত বা রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। এতদিন প্রতি ডলারের জন্য একশ টাকা নেওয়া হলেও গত বুধবার থেকে ১০১ টাকা দরে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক।

গত বুধবার (১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংক রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কাছে মোট ৮৯ মিলিয়ন ডলার বিক্রি করেছে। চলতি বছরের ৩ জানুয়ারি থেকে প্রতি ডলার একশ টাকায় বিক্রি করা হচ্ছিল, যা ছিল রিজার্ভ থেকে বিক্রির সর্বোচ্চ দর।

অন্যদিকে আন্তঃব্যাংকের মধ্যে প্রতি ডলার ১০৭ টাকা লেনদেন হচ্ছে। এক বছর আগে যা ছিল ৮৬ টাকা। অর্থাৎ এক বছরের মধ্যে ডলারের বিপরীতে টাকার মূল্য কমেছে ২৪ দশমিক ৪ শতাংশ।

এদিকে রপ্তানিকারকদের জন্য ডলারের দাম আরেক ধাপ বাড়ানো হয়েছে। অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নতুন এ দামের ফলে এখন থেকে রপ্তানিকারকেরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০৩ টাকা। এর আগে এ রেট ছিল ১০২ টাকা। এ সিদ্ধান্তের ফলে রপ্তানিকারকরা আগের তুলনায় বেশি অর্থ পাবেন।

ডলারের নতুন দর বুধবার থেকে কার্যকর করা হয়। এ বিষয়ে এবিবি ও বাফেদা সব ব্যাংককে চিঠি দিয়ে তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছে। তবে প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দাম অপরিবর্তিত অর্থাৎ ১০৭ টাকায় রাখা হয়েছে। এক্ষেত্রে আমদানির দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের মূল্য হবে প্রবাসী ও রপ্তানি আয়ের জন্য ঠিক করা দামের গড়ের চেয়ে ৫০ পয়সা বেশি।

Related Articles

Leave a Reply

Close
Close