বিশ্বজুড়ে

খেলা চলবে: মোদি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধনের (এনপিআর) পক্ষে সাফাই গেয়ে কংগ্রেসকে কটাক্ষ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইসঙ্গে সোমবার বিজেপির নব-নির্বাচিত সভাপতি জগৎপ্রকাশ নাড্ডার অভিষেক মঞ্চে নাম উল্লেখ না করে গান্ধী পরিবারের সমালোচনা করতেও পিছপা হননি তিনি।

মোদি বলেন, যে আদর্শ নিয়ে চলি, তাতেই অনেকের আপত্তি। ভুল করছি বলে নয়, দেশের জনতার আশীর্বাদ পাচ্ছি বলে। ভোটে যাদের প্রত্যাখ্যান করা হয়েছে, যাদের কথা দেশ মানতে রাজি নয়, তাদের হাতে খুব কম হাতিয়ার বাকি আছে। তার মধ্যে একটি হল বিভ্রান্তি ও মিথ্যা ছড়ানো।

মোদির অভিযোগ, ‘(আইনের সমর্থনে) যে সভা হচ্ছে, হাজার-হাজার, লক্ষ লোক আসছেন, তার প্রচার হচ্ছে না। এই খেলা চলবে, আমরাও এগোব।’

ভারতীয় প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের জবাবে কংগ্রেসের এক মুখপাত্র বলেন, নিজের দলকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রী কী বলবেন, সেটা তার বিষয়। আর মেরুকরণের তাস খেলে বিরোধীদের ঘাড়ে দায় চাপানোটাও তার পুরনো অভ্যাস।

এর আগে বিজেপির নেতারা, কংগ্রেসের পরিবারতন্ত্র বনাম বিজেপির অভ্যন্তরীণ গণতন্ত্র— এই মর্মে কংগ্রেসের সমালোচনা করেন।

উল্লেখ্য, ২০১৯ সালের জানুয়ারিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে অমিত শাহের মেয়াদ শেষ হয়েছিল। তবে বিভিন্ন কারণে কাজ চালিয়ে যেতে বলা হয়েছিল তাকে। সবশেষ তিনি সভাপতিপদ ছেড়ে জেপি নাড্ডাকে দিলেন।

বর্তমানে সিএএ, এনআরসি ইস্যুতে ভারতের জাতীয় রাজনীতিতে এখন কিছুটা ব্যাকফুটে বিজেপি। বিজেপির বিরুদ্ধে বিভাজনের রাজনীতির অভিযোগ তুলে সরব একাধিক রাজনৈতিক দল।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close