ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

অনুমতি ছাড়া আর্থিক প্রতিষ্ঠানের এমডিদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কোন ধরনের অনুমতি ছাড়া আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছেন নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ ব্যাংক। দেশের বাইরে যেতে হলে অবশ্যই তাদের কেন্দ্রীয় ব্যাংক থেকে অনুমতি নিতে হবে। অনুমতি পেলেই কেবল তারা বিদেশ ভ্রমণে যেতে পারবেন।

সোমবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের জারি করা এক সার্কুলারে বলা হয়, দেশে কার্যরত কোনো আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকতার বিদেশ ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে গমনের আগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ করতে হবে।

সার্কুলারে আরও বলা হয়, বিদেশ ভ্রমণের কমপক্ষে ১৫ দিন আগে কেন্দ্রীয় ব্যাংককে অবহিত করতে হবে। শুধু অনুমতি নয়, কোথায় যাবেন, কোথায় থাকবেন, সঙ্গী কে- এসব তথ্যও কেন্দ্রীয় ব্যাংকে জমা দিতে হবে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের ঘন ঘন বিদেশ ভ্রমণে ব্যাংক কর্মকাণ্ডে শিথিলতা আসে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়াও অনাত্যাবশকীয় ভ্রমণে ব্যবস্থাপনা এবং পরিচালনা পর্ষদসমূহে সমন্বয়হীনতার সৃষ্টি হওয়ার ঝুঁকি থাকে বলে ধারণা করছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা দাপ্তরিক কোনো কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করলে প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির আশঙ্কা সৃষ্টি হতে পারে, যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়।

কোনো এমডির দেশের বাইরে ভ্রমণের ব্যাপারে দেওয়া আবেদন বাংলাদেশ ব্যাংক অনুমোদন করা হলে তাতে অনুপস্থিতকালে তার জায়গায় যিনি দায়িত্ব পালন করবেন, সেই কর্মকর্তাদের নাম, পদবি, দাপ্তরিক ফোন, মুঠোফোন নম্বর ও ই-মেইল ঠিকানা বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয় এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে অবহিত করতে হবে। ভ্রমণের আগে ভ্রমণের কারণ, খরচ, কোথায় অবস্থান তা জানাতে হবে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, এমডিরা হুটহাট করেই বিদেশে চলে যাচ্ছেন। অনেক সময় জরুরি প্রয়োজনেও তাদের পাওয়া যাচ্ছে না। অনেকের বিরুদ্ধে বিদেশে আবাস গড়ারও অভিযোগ মিলছে। এসব ব্যক্তির কাছে আমানতকারীদের টাকা নিরাপদ নয়। এ জন্য একধরনের বিধিনিষেধ দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close