দেশজুড়ে

অর্থ উপার্জনে রাজনীতি পেশা হতে পারে না : হাইকোর্ট

ঢাকা অর্থনীতি ডেস্ক: দুর্নীতি-অর্থপাচার ঠেকানোর লড়াইয়ে জনগণকে সম্পৃক্ত করার পরামর্শ দিয়ে হাইকোর্ট বলেছেন, অন্য কেউ এসে এ লড়াই করে দিবে না বা করে দিতে পারবে না। এ লড়াইয়ের জন্য সমাজের সব স্তরের সবাইকে অঙ্গীকারাবদ্ধ হতে হবে। জনগণকে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে হবে।

অবৈধ সম্পদ অর্জনের মামলায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে বিএনপির দণ্ডিত দুই নেতার আপিল খারিজের রায়ে এ পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৩০ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রায়ে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক ও সাবেক এমপি আমান উল্লাহ আমানের ১৩ বছর ও তার স্ত্রী সাবেরা আমানের তিন বছরের সাজা বহাল রাখেন হাইকোর্ট। আরেক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর ৯ বছরের সাজাও বহাল রাখা হয়। দুটি মামলার রায় এক সঙ্গে ঘোষণা করেন উচ্চ আদালত।

রায়ের পর্যবেক্ষণে রাজনীতি, রাজনীতিবিদদের প্রসঙ্গ উঠে আসে। রায়ে বলা হয়, যারা রাজনীতি করেন তারা যেন টাকা-পয়সা, সম্পত্তির দিকে না ছুটেন। রাজনীতিকরা বিপুল সম্পদের মালিক হলে সে সম্পদ টিকিয়ে রাখার পেছনে তাদের সময় ব্যয় করতে হবে। এর ফলে দেশ-জনগণের কল্যাণে তাদের সময় ব্যয় করার সময় থাকবে না।

রাজনীতি দেশ-জনগণের কল্যাণে ত্যাগ ও নিষ্ঠার কাজ উল্লেখ করে আদালত রায়ে বলেন, ব্যবসা কিংবা অন্য কোনো পেশার মাধ্যমে অর্থ-সম্পদ উপার্জনের অনেক উপায় আছে। কিন্তু অর্থ-সম্পদ উপার্জনে রাজনীতি পেশা হতে পারে না।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে দুর্নীতি সব মানুষের ক্ষতি করে থাকে। সবচেয়ে বেশি ক্ষতি করে দরিদ্র ও দুর্বল জনগোষ্ঠীর। তাই দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে দেশবাসী বিশেষ করে দায়িত্বশীল অংশীজনদের ইতিবাচক উদাহরণ সৃষ্টি করা উচিত।

Related Articles

Leave a Reply

Close
Close