করোনাদেশজুড়েপ্রধান শিরোনাম

দেশে করোনায় ২৪ ঘন্টায় মৃত্যু ২৩, শনাক্ত কমে ৩.২৪ শতাংশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশে কোভিড-১৯ সংক্রমণে গত ২৪ ঘন্টায় ২৩ জনের মৃত্যুতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৫১০ জন। শনাক্তের হার কমে হয়েছে তিন দশমিক ২৪ শতাংশ।

আর নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮৬০ জন। গত ৫ আগস্ট দেশে সর্বোচ্চ ২৬৪ জন রোগী মারা যায়। গত ২৮ জুলাই সর্বোচ্চ শনাক্ত হয় ১৬ হাজার ২৩০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‍বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ২৬ হাজার ৫৬৯টি পরীক্ষায় ৮৬০ জন এই ভাইরাসে শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার তিন দশমিক ২৪ শতাংশ।

তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৯৯ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৭১ লাখ ৬৯ হাজার ৬৩৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২৫ লাখ ৬১ হাজার ৬৫৩টি নমুনা। অর্থাৎ, মোট পরীক্ষা করা হয়েছে ৯৭ লাখ ৩১ হাজার ২৯১টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৫৫ হাজার ৯১১ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় ৯৭৯ জনসহ মোট ১৫ লাখ ১৫ হাজার ৯৪১ জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ২৩ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ১১ জন পুরুষ ও ১২ জন নারী। তাদের মধ্যে সবাই হাসপাতালে (সরকারিতে ২০ জন ও বেসরকারিতে তিনজন) মৃত্যু হয়েছে। তারাসহ মৃতের মোট সংখ্যা ২৭ হাজার ৫১০ জন। মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ।

এখন পর্যন্ত সরকারি হাসপাতালে মারা গিয়েছেন ২৩ হাজার ৩৯১ জন, যার শতকরা হার ৮৫ দশমিক ০৩ শতাংশ। বেসরকারি হাসপাতালে মারা গিয়েছেন তিন হাজার ৩১৫ জন, যার শতকরা হার ১২ দশমিক ০৫ শতাংশ। বাসায় ৭৭০ জন মারা গিয়েছেন, যার শতকরা হার দুই দশমিক ৮০। এছাড়াও মৃত অবস্থায় হাসপাতালে এসেছেন ৩৪ জন, যার শতকরা হার দশমিক ১২ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত ১৭ হাজার ৬৫৬ জন পুরুষ মারা গেছেন যা মোট মৃত্যুর ৬৪ দশমিক ১৮ শতাংশ এবং নয় হাজার ৮৫৪ জন নারী মৃত্যুবরণ করেছেন যা মোট মৃত্যুর ৩৫ দশমিক ৮২ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৩ জনের মধ্যে একুশ থেকে ত্রিশ বয়সী একজন, ত্রিশোর্ধ্ব দু’জন, চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব তিনজন, ষাটোর্ধ্ব আটজন ও সত্তরোর্ধ্ব চারজন।

আর বিভাগওয়ারী হিসাবে ঢাকা বিভাগে ছয়জন, চট্টগ্রাম বিভাগে সাতজন, বরিশাল বিভাগে একজন, সিলেট বিভাগে চারজন, রংপুর বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে চারজন।

করোনাভাইরাসে বিশ্বের ২২২টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ২৩ কোটি ৪১ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৪৭ লাখ ৯০ হাজার মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২১ কোটি নয় লাখের বেশি।

/ আরএইচএস

Related Articles

Leave a Reply

Close
Close