দেশজুড়েপ্রধান শিরোনাম

ডলার মজুত অথবা অবৈধভাবে জাল ডলার তৈরির চেষ্টা করলেই ব্যবস্থা

ঢাকা অর্থনীতি ডেস্ক: বর্তমান পেক্ষাপটে অবৈধভাবে কেউ ডলার মজুত করলে অথবা অবৈধভাবে জাল ডলার তৈরির চেষ্টা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি) হারুন অর রশিদ।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) প্রধান হারুন অর রশিদ আরও বলেন, ডলারের মূল্য বৃদ্ধির এ সময়ে কেউ যদি তা মজুত করে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া বর্তমান প্রেক্ষাপটে কেউ যদি জাল ডলার তৈরি করে, তথ্য পেলে তার বিরুদ্ধেও অভিযান পরিচালনা করা হবে।

হারুন অর রশিদ বলেন, আমরা এ বিষয়ে তথ্য সংগ্রহ করছি। যদি এ ধরনের তথ্য পাই কেউ ডলার মজুত করছে বা অবৈধভাবে ডলার তৈরির সরঞ্জাম অথবা মেশিন আছে, তাহলে অবশ্যই অভিযান পরিচালনা করব।

দেশের চাহিদার তুলনায় ডলারের সরবরাহ কম থাকায় খোলাবাজারের পাশাপাশি আন্তঃব্যাংক বাজারেও ডলারের দাম বেড়ে গেছে। গত মঙ্গলবার (২৬ জুলাই) খোলাবাজারে ডলারের বিনিময়মূল্য এ যাবতকালের সর্বোচ্চ ১১২ থেকে ১১২ দশমিক ৫০ টাকায় বিক্রি হয়।

এর আগে সোমবার (২৫ জুলাই) খোলাবাজারে ডলারের বিনিয়মমূল্য ছিল ১০৫ থেকে ১০৬ টাকা। অর্থাৎ মাত্র একদিনের মাথাই ডলারের দাম প্রায় ৬ টাকা বেড়ে যায়।

তবে বিশেষজ্ঞরা বলছেন, ডলারের দাম আরও বাড়বে, এমন আতঙ্ক ছড়ানোর মাধ্যমে ডলারের দাম বাড়ানো হচ্ছে। ফলে প্রয়োজন না থাকলেও ডলার কিনছেন অনেকে, বিষয়টি আরও অস্থিরতা সৃষ্টি করছে।

এ বিষয়ে অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, সমস্যা নেই। এ সংকট কেটে যাবে। সরকার ডলারের মূল্য নিয়ন্ত্রণে যেসব উদ্যোগ নিয়েছে, তার সুফল পেতে একটু অপেক্ষা করতে হবে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close