দেশজুড়েপ্রধান শিরোনাম

আগের ভাড়ায় গণপরিবহন, বেড়েছে যাত্রী ও যানবাহন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানীর মিরপুরে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন আব্দুল ওয়াহেদ। পুরান ঢাকা থেকে প্রতিদিন বাসে আসেন তিনি। গত জুন থেকে গুলিস্তান হয়ে ফার্মগেট দিয়ে মিরপুরে পৌঁছাতে ৫০ টাকা লাগতো আব্দুল ওয়াহেদের। কিন্তু গাড়িতে আগের নির্দেশনা উঠে যাওয়ায় সেই ভাড়া লেগেছে ২৫ টাকা। করোনায় দুজনের সিটে একজন করে যাত্রী পরিবহনের সরকারি নির্দেশনা থাকায় বাসমালিকরা দ্বিগুণ ভাড়া আদায় করছিলেন।

এর ফলে প্রতিদিন আসা-যাওয়ায় তার ২৫ টাকার ভাড়া ৫০ টাকা পরিশোধ করতে হতো। তবে আজ (১ সেপ্টেম্বর) থেকে সরকারি নির্দেশে রাজধানীসহ সারাদেশের গণপরিবহনে আগের ভাড়া চালু হওয়ায় ৫০ টাকার পরিবর্তে তিনি ২৫ টাকা করে আসা-যাওয়া সারতে পারবেন।

মঙ্গলবার সকালে গুলিস্তানে কথা হয় চাকরিজীবী আব্দুল ওয়াহেদের সঙ্গে। তিনি বলেন, করোনার কারণে ভাড়া দ্বিগুণ হওয়ায় তার মতো অনেকেরই যাতায়াত খরচ দ্বিগুণ লেগেছে। অনেকে দ্বিগুণ ভাড়া হওয়ায় বাসে চড়া বন্ধ করে দেন। এখন আগের ভাড়া ফিরে আসাতেই বাসে যাত্রীর সংখ্যা বাড়ছে।

মিরপুর শেওড়াপাড়া বিজয় স্মরণী, ফার্মগেট, শাহবাগ এলাকায় সরেজমিনে দেখা গেছে, রাস্তায় বাসের সংখ্যা বেড়েছে। বাসে যাত্রীর সংখ্যাও বেশি। তবে বাসের সব আসন পূরণ হতে দেখা যায়নি। বাসসহ বিভিন্ন যানবাহন নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশকে ব্যস্ত সময় কাটাতে দেখা গেছে।

ফার্মগেটে কর্তব্যরত একজন পুলিশ কর্মকর্তা বলেন, অন্যান্য দিনের চেয়ে আজ বাসে যাত্রী সংখ্যা খুব বেশি না হলেও বেড়েছে। দু-একদিন না গেলে গণপরিবহনে যাত্রী কতটুকু বেড়েছে তা বোঝা যাচ্ছে না।

উল্লেখ্য, এর আগে শনিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, আজ (১ সেপ্টেম্বর) থেকে গণপরিহন আগের ভাড়ায় ফিরে যাবে। তিনি বলেছিলেন, সামগ্রিক পরিস্থিতি এবং জনস্বার্থ বিবেচনা করে সরকার ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহনের আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close