প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

আজ থেকে যে রুটিনে হবে প্রাথমিকের পাঠদান

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রাথমিকের শ্রেণি পাঠদানের সংশোধিত রুটিন গত বুধবার (২৯ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রকাশ করেছে। রুটিনে করোনাভাইরাস নিয়ে শিক্ষার্থীদের প্রয়োজনীয় নির্দেশনা দিতে শিক্ষকদের বলা হয়েছে।

সংশোধিত রুটিন অনুযায়ী আজ শনিবার (২ অক্টোবর) থেকে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম পরিচালনা শুরু হচ্ছে।

প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে প্রথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হবে। ক্লাসে প্রথম ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শিক্ষক। এরপর ৯টা ৪০ মিনিটে পাঠদান শুরু হবে। পাঁচ মিনিট পরপর পর্যায়ক্রমে দিনে তিনটি বিষয়ের ক্লাস হবে। সবমিলে প্রতিদিন তিন ঘণ্টা করে চলবে ক্লাস।

নতুন সময়সূচি অনুযায়ী, তৃতীয় শ্রেণির ক্লাস রোববার ও বৃহস্পতিবার এবং চতুর্থ শ্রেণির ক্লাস শনি ও বুধবার অনুষ্ঠিত হবে। এ ছাড়া মঙ্গলবার প্রথম শ্রেণি ও সোমবার দ্বিতীয় শ্রেণির ক্লাস অনুষ্ঠিত হবে। আর পঞ্চম শ্রেণির ক্লাস আগের মতোই প্রতিদিন হবে।

পঞ্চম শ্রেণির ক্লাসগুলো মধ্যাহ্নবিরতির পর হবে। বাকি শ্রেণির ক্লাসগুলো হবে মধ্যাহ্নবিরতির আগে। মধ্যাহ্নবিরতির সময় শ্রেণিকক্ষের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। তবে শিশুশ্রেণি, নার্সারি ও কেজি শ্রেণির মতো প্রাক্‌-প্রাথমিক স্তরের শ্রেণিকক্ষের ক্লাস আপাতত বন্ধই থাকছে।

স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি পাঠদান পরিচালনা করার ক্ষেত্রে শিক্ষার্থীর তুলনায় শ্রেণিকক্ষের সংখ্যা কম হলে দ্বিতীয় শিফটে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা যাবে। দ্বিতীয় শিফট একইভাবে দুপুরের পর শুরু করা যাবে। প্রতিদিন বেলা ১টা ১৫ মিনিট থেকে বিকাল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত দ্বিতীয় শিফট পরিচালনা করতে হবে। সেক্ষেত্রেও শ্রেণি কার্যযক্রম সর্বোচ্চ তিন ঘণ্টা। সময় পরিবর্তন করে একই রুটিনে দ্বিতীয় শিফট পরিচালনা করতে হবে।

Related Articles

Leave a Reply

Close
Close