জীবন-যাপন

আজ প্রিয়জনকে লাল গোলাপ দিয়েছেন তো?

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আজ বিশ্ব লাল গোলাপ দিবস। যদিও প্রতি বছরের ৭ ফেব্রুয়ারি গোলাপ দিবস পালিত হয়। তবে ১২ জুন পালিত হয় লাল গোলাপ দিবস। পুরো বিশ্বে লাল গোলাপ দিবসটি ঘটা করা পালিত হয়। ভালোবাসার প্রতীক হিসেবে যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে গোলাপ।

প্রিয়জনকে প্রেমের প্রস্তাব দেওয়ার সময় কমবেশি সবাই হাতে একটি গোলাপ ফুল নিতে ভুলেন না। প্রাচীনকাল থেকেই মানুষ তার আবেগ এবং অনুভূতি প্রকাশ করতে গোলাপ ব্যবহার করে আসছে। চিনে গোলাপ চাষ শুরু হয় ৫ হাজার বছর আগে।

প্রাচীন গ্রিস এবং রোমে গোলাপ ফুল শুধু ধনীদেরই হাতের নাগালে ছিল। এ ছাড়াও গোলাপ ওষুধ, সুগন্ধি তৈরিতে এবং ধর্মীয় অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হত। ইউরোপে খ্রিস্ট ধর্ম প্রচারের সঙ্গে সঙ্গে গোলাপের জনপ্রিয়তা কমতে শুরু করে।

গোলাপ ফুলকে অবজ্ঞাপূর্ণতা ও অবক্ষয়ের প্রতীক হিসেবে দেখা হত। খ্রিস্টীয় ষষ্ঠ শতাব্দীতে গোলাপ আবারও ইউরোপ এবং মধ্য প্রাচ্যের শিল্পী, কবি এবং লেখকদের মাধ্যমে মানুষেল আকর্ষণের কেন্দ্রবিন্দুতে উঠে আসে।

যুদ্ধ এবং প্রেমের প্রতীক গোলাপ

পঞ্চদশ শতাব্দীতে, ইংল্যান্ডের যুদ্ধ দলগুলো গোলাপকে তাদের প্রতীক হিসেবে গ্রহণ করেছিল। সাদা গোলাপটি ইয়র্কের প্রতীক এবং ল্যানকাস্টারের জন্য লাল গোলাপ। ফলস্বরূপ যুদ্ধকে গোলাপের যুদ্ধ বলা হত, যা শেষ পর্যন্ত লাল গোলাপের সমর্থকরা জিতেছিল।

লাল গোলাপ বিশ্বজুড়ে বেশিরভাগ সংস্কৃতিতে প্রতীকী স্থান ধারণ করেছে। বিশ্বের অনেক জায়গায় এটি প্রেম, রোমেন্স, সৌন্দর্য এবং সম্মান প্রদর্শনের প্রতীক হিসেবে দেখা হয়।

লাল গোলাপ হলো ভ্যালেন্টাইন ডে এবং মা দিবসের মতো ছুটির দিনে উপহার দেওয়া সর্বাধিক জনপ্রিয় ফুল। এটি অনেক দেশের সামাজিক গণতান্ত্রিক দলগুলোরও প্রতীক। স্প্যানিশ, ফরাসি এবং পর্তুগিজ ভাষায় লাল শব্দের সেমার্থ হলো ‘রোজ’।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close