বিশ্বজুড়ে

সৌদিতে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদান করা হবে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নির্বাচন কমিশন প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র দিতে প্রস্তুত বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

বাংলাদেশ কনসাল জেনারেল কর্তৃক আয়োজিত সৌদিআরব প্রবাসী বাংলাদেশিদের এনআইডি (জাতীয় পরিচয়পত্র) প্রদান বিষয়ক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র খুব জরুরি। বাংলাদেশের প্রত্যেক ক্ষেত্রে এখন এনআইডি কার্ড ছাড়া কোন কাজ করা সম্ভব নয়। সেই লক্ষ্যে প্রবাসীদের এনআইডি কার্ড দিতে প্রস্তুত নির্বাচন কমিশন। সেজন্য প্রবাসীদের অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করে কনস্যুলেট অফিস বা দূতাবাস জমা দিতে হবে।

এরপর দূতাবাস বাংলাদেশে তাদের স্থায়ী ঠিকানা অনুযায়ী জেলাভিত্তিক প্রাথমিক তালিকা প্রস্তুত করে পাঠাবে ইসির কাছে। ইসি জেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে আবেদনকারীর স্থায়ী ঠিকানায় তা যাচাই-বাছাই করার পর প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

খুব শিগগিরই প্রবাসীদের জাতীয় পরিচয় পত্র প্রদান করা হবে সেই লক্ষ্যে দূতাবাস ও কনস্যুলেট জেনারেল কার্যালয়গুলোতে এ বিষয়ে বিশেষ ডেস্ক স্থাপন করা হবে এবং ইসির ঢাকা থেকে প্রতিনিধি দল পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

Related Articles

Leave a Reply

Close
Close