দেশজুড়েপ্রধান শিরোনাম

পরীক্ষার জন্য করোনার টিকা উৎপাদনের অনুমতি পেলো গ্লোব বায়োটেক এর ‘বঙ্গভ্যাক্স’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ পরীক্ষার জন্য করোনার টিকা উৎপাদনের অনুমতি পেলো গ্লোব বায়োটেক। এ মাসেই প্রতিষ্ঠানটির ‘বঙ্গভ্যাক্স’ ক্লিনিক্যালি ট্রায়াল হতে পারে।

এর আগে গ্লোব বায়োটেক এর করোনা ভ্যাকসিনের নাম রাখা হয়েছিলো ‘ব্যানকোভিড’। সেই নাম বদলে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান ‘বঙ্গভ্যাক্স’ রাখার প্রস্তাব দিলে তা মেনে নেন গ্লোব ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ।

স্বাস্থ্যসেবা সচিব মান্নান জানান, জাতির পিতার জন্মশত বার্ষিকী উদযাপন করছি। দেশ মানেই বঙ্গবন্ধু। বঙ্গটা আপনাদের নামে থাক। এজন্য নামটা পরিবর্তন করে বঙ্গভ্যাক্স রাখার প্রস্তাব করেছি। এটি সবার কাছেই গ্রহণযোগ্য হওয়ার মতো। এতে জাতির জনকের বঙ্গবন্ধু, বাংলাদেশ এবং ভ্যাকসিন- এই তিনটিকেই প্রতিনিধিত্ব করে।

গ্লোব ফার্মাসিউটিক্যালসের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের তৈরি নতুন করোনাভাইরাসের টিকা এবার পরীক্ষার জন্য উৎপাদনের অনুমতি দেয়া হয়েছে।

এরআগে গত গেলো বছর ৩ জুলাই তেজগাঁওয়ে গ্লোব ফার্মাসিউটিক্যালসের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে গ্লোব বায়োটেকের পক্ষ থেকে করোনার টিকা তৈরির চেষ্টার ঘোষণা দেয়া হয়।

পরে ১০ অক্টোবর সংবাদ সম্মেলন করে প্রতিষ্ঠানটি জানায়, ইঁদুরের ওপর প্রয়োগ করে তাদের ওই সম্ভাব্য টিকা ‘কার্যকর ও সম্পূর্ণ নিরাপদ’ প্রমাণিত হয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close