বিশ্বজুড়ে

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, মৃত্যু অন্তত ২৫৫

ঢাকা অর্থনীতি ডেস্ক: আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প হয়েছে। এতে অন্তত ২৫৫ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে থাকা বিভিন্ন ছবিতে আফগানিস্তানের পাকটিকা প্রদেশের ভগ্নস্তূপ দেখা যায়। একজন স্থানীয় সরকারি কর্মকর্তা বিবিসিকে ২৫৫ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেন। তিনি আরও জানান, এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫৫ জন। তবে নিহত ও আহত উভয়ের সংখ্যাই বাড়তে পারে বলে আশঙ্কা তার।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল এ ভূমিকম্পের উৎপত্তিস্থল।

বুধবার (২২ জুন) দিনের প্রথম দিকে শক্তিশালী এ ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও অনুভূত হয়।

আফগানিস্তান ছাড়াও পাকিস্তান ও ভারতেও এ ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

রাজধানী ইসলামাবাদ ছাড়াও পাকিস্তানের লাহোর, মুলতান ও কোয়েটাসহ বিভিন্ন অঞ্চলে এর তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন।

এর আগে গত শুক্রবার ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের ইসলামাবাদ, পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও মুলতান। এ ছাড়া ফয়সালাবাদ, অ্যাবোটাবাদ, সোয়াট, বুনার, কোহাত এবং মালাকান্দেও ওই কম্পন অনুভূত হয়।

Related Articles

Leave a Reply

Close
Close