কৃষিশিল্প-বানিজ্য

আমনের ভালো ফলন, সুনামগঞ্জে কৃষকেরা খুশি

ঢাকা অর্থনীতি ডেস্ক: সুনামগঞ্জে এপ্রিলে পাহাড়ি ঢলে জমিতে এবং পরে জুন মাসের ভয়াবহ বন্যায় ঘরের গোলায় ক্ষতিগ্রস্ত হয় কৃষকের বোরো ধান। এ কারণে বোরোপ্রধান হাওরের কৃষকেরা ছিলেন হতাশ। এমন অবস্থায় আমনের আবাদ নির্বিঘ্ন ও ফলন ভালো হওয়ায় কৃষকেরা খুশি।

সুনামগঞ্জে এখন আমন ধান কাটায় ব্যস্ত কৃষকেরা। জেলার বিভিন্ন উপজেলায় কৃষকেরা নতুন ধান কেটে গোলায় তুলছেন। তবে জেলার যেসব উপজেলায় উঁচু জমি আছে, সেসব উপজেলায় আমনের আবাদ হয় বেশি। ভাটি এলাকায় আমনের আবাদ হয় কম। কৃষকেরা জানান, এবার আমনের বীজতলা তৈরি, চারা রোপণের সময় কোনো সমস্যা হয়নি। অন্য বছর আমন আবাদের সময় ভারী বৃষ্টি, বন্যাসহ নানা কারণে বিপাকে পড়েন কৃষক। এবার তেমন হয়নি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, সুনামগঞ্জের প্রধান ফসল বোরো ধান হলেও আমন আবাদ বাড়ানোর চেষ্টা চলছে। এবার গত বছরের চেয়ে এক হাজার হেক্টর জমিতে আমন আবাদ বেশি হয়েছে। বন্যার পর জেলায় আমন আবাদে ১০ হাজার কৃষককে ৫ কেজি করে বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার বিনা মূল্যে দেওয়া হয়েছে।

এবার সুনামগঞ্জে আমন ধানের আবাদ হয়েছে ৮২ হাজার ২১৫ হেক্টর জমিতে। ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ২০ হাজার মেট্রিক টন। এ পর্যন্ত ১৩ হাজার ১৫৫ হেক্টর জমির ধান কাটা হয়েছে। পয়লা অগ্রহায়ণ থেকে শুরু হয়েছে জেলার বিভিন্ন অঞ্চলে আমন ধান কাটার উৎসব। নতুন ধানের গন্ধ এখন হাওরের উজান এলাকার বাতাসে।

Related Articles

Leave a Reply

Close
Close