শিল্প-বানিজ্য

‘আলাদাভাবে পণ্যমূল্যের সঙ্গে ভ্যাট যুক্ত করা যাবে না’

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রদর্শিত পণ্যমূল্যের মধ্যে মূল্য সংযোজন কর (ভ্যাট) অন্তর্ভুক্ত থাকতে হবে। আলাদাভাবে পণ্যমূল্যের সঙ্গে ভ্যাট যুক্ত করা যাবে না। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সেগুনবাগিচার এনবিআর ভবনের একটি সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এ কথা বলেন। এ সময় তিনি বলেছেন, পণ্যমূল্যের সঙ্গে যেন ভ্যাট অন্তর্ভুক্ত থাকে, তা সব জায়গায় নিশ্চিত করা হবে।

এনবিআর চেয়ারম্যান বলেছেন, পণ্যমূল্যের সঙ্গে ভ্যাট অন্তর্ভুক্ত থাকলে ক্রেতা যদি রশিদ নেন, তাহলেই সরকারি কোষাগারে ভ্যাট জমা হবে। আর না নিলে দোকানদার ভ্যাটের টাকা নিজের পকেটে নেবেন।

এ ছাড়া ইএফডি মেশিন লাগানো নিয়ে সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেছেন, খুচরা পর্যায় থেকে ভ্যাট আহরণ বড় চ্যালেঞ্জ। তবে এটি সম্ভাবনার খাতও। এত দিন পর্যাপ্ত উদ্যোগ নেওয়া সম্ভব হয়নি। এর জন্য প্রায় সব পর্যায়ে ইএফডি মেশিন বসাতে হবে। এক লাখ মেশিনে হবে না।

সব ব্যবসা প্রতিষ্ঠান ইএফডি মেশিন বসানো বা তা সঠিক ব্যবহার নিশ্চিত করাও এনবিআরের পক্ষে সম্ভব নয় জানিয়ে তিনি বলেছেন, আগামী এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে নতুন ঘোষণা আসবে।

গত এক বছরে সংস্থাটি মাত্র সাড়ে তিন হাজার প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসাতে সক্ষম হয়েছে। যেখানে দেশে প্রায় পৌনে তিন লাখের বেশি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close