দেশজুড়ে

হজ যাত্রীদের প্রথম ফ্লাইট ৪ জুলাই

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সৌদির কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক আসসাম ফুয়াদ সংবাদমাধ্যমকে জানান, ৪ জুলাই থেকে আগস্টের ৫ তারিখ পর্যন্ত হজযাত্রীরা বায়ু, ভূমি ও সমুদ্রপথে হজ উপলক্ষে সৌদিতে আগমন করবেন। হজসেবায় জড়িত সরকারি ও বেসরকারি সবগুলো সংস্থা হজযাত্রীদের গ্রহণ করতে এবং অভ্যর্থনা জানাতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব মো: মাহবুব আলী ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আবদুল্লাহ উদ্বোধনী ফ্লাইটের যাত্রীদের বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার হজযাত্রী যাচ্ছেন।

চট্টগ্রাম থেকে ১৯টি ও সিলেট থেকে ০৩টি হজ-ফ্লাইট পরিচালনা করা হবে। বাংলাদেশ থেকে এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন। হজ-ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে বিমানে যাবেন মোট ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ ব্যালটি এবং অবশিষ্ট ৫৬ হাজার ৪০১ নন-ব্যালটি হজযাত্রী বেসরকারী ব্যবস্থাপনায় সৌদি যাবেন।

ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত শিডিউল ফ্লাইটেও হজযাত্রীরা জেদ্দায় যাবেন। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল আনুমানিক ৭ ঘন্টা হবে। দুই মাস ব্যাপী হজ-ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালিত হবে। এর মধ্যে বাংলাদেশ থেকে মদিনা ১৮টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫টি সরাসরি ফ্লাইট হবে। হজ-ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে।

Related Articles

Leave a Reply

Close
Close