আশুলিয়াপ্রধান শিরোনামস্থানীয় সংবাদ

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবীতে শ্রমিক বিক্ষোভ, বিদ্যুতের খুঁটিতে ধাক্কা খেয়ে এক শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: সাভারের আশুলিয়ায় ডিইপিজেডের সামনে মহাসড়কে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। এসময় মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় জেসমিন বেগম নামে এক শ্রমিক দৌড়ে পালাতে গিয়ে বিদ্যুতের খুঁটির সাথে মাথায় ধাক্কা খেয়ে গুরুতর আহত হয়ে মৃত্যুবরণ করেন। সে ডিইপিজেডের গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেডের জুনিয়র অপারেটর হিসাবে কর্মরত ছিলেন।

রবিবার (১৩ জুন) সকালে বকেয়া বেতনের দাবিতে ডিইপিজেডের ‘লেনী ফ্যাশন’ নামের একটি কারখানার শ্রমিকরা এই বিক্ষোভ করেন। তারা এক মাসের বকেয়া বেতন ও সার্ভিস চার্জের পাওনাদি পরিশোধের দাবিতে মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। এবং কিছু যানবাহনে ঢিল ছুড়েন। এসময় যানজটে আটকা পড়া ক্রিকেট খেলোয়ার ও রেফারি-কর্মকর্তাদের দুটি গাড়িতে ঢিল ছোড়লেও কেউ আহত হয় নি।

শ্রমিকরা জানান, গত ফেব্রুয়ারি মাসে ডিইপিজেডের পুরাতন জোনের লেনী ফ্যাশন কারখানাটি করোনার প্রভাবে বন্ধ করে দেয় মালিক পক্ষ। আজ কারখানাটির ১ মাসের বকেয়া বেতন ও সার্ভিস চার্জের পাওনাদির দাবিতে শ্রমিকরা কারখানার সামনে গেলে কোন সাড়া না পেয়ে বিক্ষোভ শুরু করে এবং মহাসড়ক অবরোধের চেষ্টা করে। পরে কর্তৃপক্ষ ও পুলিশ এসে তাদের নিয়ন্ত্রন করে।

ছবি: দুর্ঘটনায় মৃত্যু এক শ্রমিকের।

ডিইপিজেড এর জিএম আব্দুস সোবহান জানান, ওই কারখানার শ্রমিকরা কোন এক ফেইসবুক মেসেঞ্জার কিংবা মেসেঞ্জার গ্রুপের মাধ্যমে ভুল খবর জানতে পারে যে, তাদের আজ বকেয়া পাওনাদি পরিশোধ করা হবে। এর পর শ্রমিকরা কারখানার সামনে জমায়েত হলে মাইক দিয়ে তাদের জানিয়ে দেওয়া হয় কারখানা কর্তৃপক্ষ কোন মেসেজ দেয় নি। তারা ভুল খবর পেয়েছেন। তাদের পাওনাদি পরিশোধ করা হবে যত দ্রুত সম্ভব। এর পর শ্রমিকরা মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। এছাড়া এঘটনার সময় অন্য একটি কারখানার (গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেড) শ্রমিক দৌড়ে পালাতে গিয়ে দুর্ঘটনাবশত বিদ্যুতের খুঁটিতে মাথায় আঘাত পেয়ে মৃত্যুবরণ করেন বলেও জানান তিনি।

শিল্প পুলিশ-১ এর পরিচালক পুলিশ সুপার আসাদুজ্জামান জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করলে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেওয়া হয়োছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সড়কে যান চলাচলও স্বাভাবিক রয়েছে।

এদিকে, বিকেএসপির জনসংযোগ কর্মকর্তা আশরাফ জানান, শ্রমিক বিক্ষোভের সময় যানজটে আটকা পড়া বিকেএসপির দুটি গাড়িতে ঢিল ছোড়ে এতে গাড়ির জানালার কাচ ভেঙ্গে গেলেও কেউ আহত হয় নি। বিকেএসপিতে খেলা চলমান রয়েছে।

এ বিষয়ে আশুলিয়া থানার এস আই সুব্রত রায় জানান, বিকেএসপিতে খেলা চলমান রয়েছে। কোন ধরনের সমস্যা নেই। পাশাপাশি যে কোন সময় খেলা অনুষ্ঠিত হলে নিয়মিত ডিউটির অংশ হিসেবে আজও বিকেএসপিতে আমরা দায়িত্ব পালন করছি।

Related Articles

Leave a Reply

Close
Close