তথ্যপ্রযুক্তিপ্রধান শিরোনাম

ইলেকট্রিক গাড়ি আনছে শাওমি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ইলেকট্রিক গাড়ি নির্মাণের প্রতিযোগিতায় নেমেছে প্রতিষ্ঠানগুলো। ফোক্সওয়াগেন, জেনারেল মোটরস ও টেসলার মধ্যে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ইলেকট্রিকের পাশাপাশি স্মার্টগাড়ি বাজারে আনার প্রতিযোগিতায় নেমেছে অ্যাপল। বাজারে আই কার আনার কাজ করছে মার্কিন টেক জায়ান্টটি। এবার এ প্রতিযোগিতায় নামছে চীনা স্মার্ট-ফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। তারা ঘোষণা দিয়েছে, আগামী ১০ বছরে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে।

শাওমি কর্তৃপক্ষ বলছে, ক্রেতাদের মানসম্মত বৈদ্যুতিক গাড়ি উপহার দিতে চায় তারা। বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। অ্যাপল আর স্যামসাংয়ের পরই এই ব্র্যান্ডের শক্ত অবস্থান স্মার্টফোনের বাজারে। এবার বৈদ্যুতিক গাড়ির প্রতিযোগিতায় সবার আগে টেক্কা দিতে হবে অ্যাপল আর হুয়াওয়েকে। শাওমি কর্তৃপক্ষ বলছে, ইলেকট্রিক গাড়ির বাজারে প্রবেশ করা খুব সহজ হবে না।

এক বার্তায় শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা লি জুন বলেন, কোম্পানির সবার সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি জানান, এই উদ্যোগটি তার জীবনের সবচেয়ে বড় এবং শেষ উদ্যোগ। তবে কবে নাগাদ বৈদ্যুতিক গাড়ি তৈরি শুরু হবে, কোথায় হবে প্ল্যান্ট আর দাম কেমন হবে, তা নিয়ে এখনো বিস্তারিত কিছু জানায়নি শাওমি কর্তৃপক্ষ।

বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রবেশ করতে আর কোম্পানির শেয়ার কিনতে একশ’র মতো চীনা কোম্পানি প্রতিযোগিতায় আছে। চীনের বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান গিলি তৈরি করেছে জিকর ব্র্যান্ডের মিনি ইলেকট্রিক গাড়ি। দাম সাড়ে ৪ হাজার ডলার। বিদেশি গাগি নির্মাতা প্রতিষ্ঠানগুলোও চীনের বাজার ধরতে তৎপর। সাংহাইয়ের কারখানা থেকে মডেল ওয়াই চীনে সরবরাহ করছে বিশ্বখ্যাত বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। ফোর্ডও মুস্তাং মডেলের বৈদ্যুতিক ভার্সন চীনের জন্য বানানোর পরিকল্পনা করছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close