করোনাদেশজুড়েপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

ঈদের পর কঠোর বিধি-নিষেধে বন্ধ থাকবে শিল্প-কারখানা; জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: ঈদের পর শুরু হতে যাওয়া ১৪ দিনের কঠোর বিধি-নিষেধে শিল্প কলকারখানা বন্ধই থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। আজ শনিবার (১৭ জুলাই) চুয়াডাঙ্গায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপে একথা জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তবে শিল্প-কলকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

এর আগে, প্রজ্ঞাপনে শিল্প-কলকারখানা বন্ধ রাখার কথা থাকলেও খোলা রাখার দাবি জানান পোশাক শিল্প মালিকরা। বাণিজ্যমন্ত্রীর সাথে দেখা করে এ দাবিও তুলে ধরেন তারা। তবে তাদের সে দাবি মানা হচ্ছে না। শেষ পর্যন্ত সিদ্ধান্ত এসেছে শিল্প-কলকারখানা বন্ধই থাকবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘আগামী ২৩ তারিখ থেকে শুরু হতে যাওয়া বিধিনিষেধ এজন্যই কঠোর হবে যে, তখন সবকিছুই বন্ধ থাকবে। শিল্প কারখানাও বন্ধ থাকবে। এটা হলে আমার মনে হয় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে আসবে।’

এদিকে দেশের রপ্তানি নির্ভর আয় ক্ষতিগ্রস্ত হবে জানিয়ে শিল্প-কলকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। তিনি জানান, সরকারের এই সিদ্ধান্তটি যদি পুনর্বিবেচনা না করা হয় তাহলে এক্সপোর্ট রিলেটেড শিল্প কারখানা ক্ষতির মুখে পড়বে। আমরা শিল্প কারখানাকে লকডাউনের বাইরে রাখার অনুরোধ করেছি।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের উর্ধ্বগতি রুখতে ১লা জুলাই থেকে কঠোর বিধিনিষেধ জারি করা হয়। রপ্তানি বাণিজ্যের কথা বিবেচনা করে তখন শিল্প কারখানা ও ব্যাংক খোলা রাখা হয়। কিন্তু কোরবানির ঈদ উদযাপনের জন্য আট দিনের জন্য তা শিথিল করা হয়েছে। ঈদের একদিন পর অর্থাৎ ২৩শে জুলাই থেকে আবারও শুরু হবে কঠোর বিধিনিষেধ। তখন শিল্প কলকারখানা বন্ধ থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

Related Articles

Leave a Reply

Close
Close