শিক্ষা-সাহিত্য

ঊষার উদ্যোগে সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে বিনামূল্যে মাস্ক ও সাবান

নিজস্ব প্রতিবেদকঃ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মহান স্বাধীনতা দিবসে দিনমজুরদের মধ্যে বিনামূল্যে সাবান ও মাস্ক বিতরণ করেছে ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (ঊষা) কেন্দ্রীয় পরিষদ।

বৃহস্পতিবার(২৬ মার্চ) দুপুরে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে হতদরিদ্র দিনমজুর ও নিম্ন আয়ের মানুষদের মধ্যে বিনামূল্যে সাবান-মাস্কসহ সচেতনতামূলক পরামর্শ প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (ঊষা) কেন্দ্রীয় কমিটির সভাপতি সমীর কুমার দাস জানান, করোনার ভয়াবহতা দিন দিন বেড়েই চলেছে। এরইমধ্যে দেশে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে এবং পাশাপাশি গণপরিবহনসহ অন্যান্য যানবাহন চলাচল প্রায় বন্ধ রয়েছে। করোনা আতঙ্কে খুব প্রয়োজন ছাড়া কেউও বাড়ি থেকে বাইরে বের হচ্ছেন না। এর ফলে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে হতদরিদ্র দিনমজুর- নিম্ন আয়ের মানুষরা। যারা দিন আনে দিন খায়। করোনা আতঙ্ক ও টানা ছুটির কারণে তাদের আর কেউ কাজে নিচ্ছেন না, কাজ পাচ্ছেন না। যার কারণে অনেকেই পরিবার-পরিজন নিয়ে সমস্যায় পড়েছেন। এদিকে করোনা মোকাবেলায় বারবার সাবান দিয়ে হাত ধুতে বলা হচ্ছে বিভিন্ন গণমাধ্যমে। যেখানে এসব মানুষদের দু-বেলা খাবার জুটছে না, সেখানে বাড়তি টাকা খরচ করে সাবান কেনার মতো সামর্থ্য তাদের নেই। তাই ঊষার পক্ষ থেকে এসব মানুষদের বিনামূল্যে সাবান ও মাস্ক বিতরণ করা হচ্ছে।

ঊষা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান বলেন, করোনার সংক্রমণ থেকে রক্ষার প্রধান উপায় হচ্ছে সচেতনতা। আর সমাজের নিম্ন শ্রেণির কিংবা আর্থিকভাবে অসচ্ছল লোকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা আমাদের সবার দায়িত্ব। সেই দায়িত্ববোধ থেকে আমাদের সকলের সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসা উচিত। সেকারণেই আমাদের এই উদ্যোগ। এই উদ্যোগ অব্যাহত থাকবে।

ঊষা ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আলিফ আল আজাদ বলেন, আমরা সবাই যদি সচেতন হই, আর যার যার অবস্থান থেকে অন্যকে সচেতন করি তাহলে যেকোনো মহামারি থেকে বাংলাদেশের জনগণকে রক্ষা করা সম্ভব।

এসময় উপস্থিত ছিলেন ঊষা কেন্দ্রীয় পরিষদের সভাপতি সমীর কুমার দাস, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান রিপন। ঊষা ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আলিফ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রকি, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রবিউল, বশেমুরবিপ্রবি এর রাব্বুল প্রমুখ।

উল্লেখ্য; ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (ঊষা) ঝিনাইদহের কালিগঞ্জ উপজেলার পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন। ঊষা ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হয়।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close