কৃষিশিল্প-বানিজ্য

বারো মাস বোতলে পেঁয়াজ চাষ করেন পঞ্চগড়ের আতাউর

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাজারে পেঁয়াজ সংকট। আমদানি করা বিদেশি পেঁয়াজও কিনতে হচ্ছে চড়া দামে। তাই বারো মাসই বোতলে পেঁয়াজ চাষ শুরু করেছেন পঞ্চগড়ের তেঁতুলিয়ার কৃষক আতাউর রহমান খাঁন। তার বাড়ি তেঁতুলিয়া উপজেলার তিরনইহাট ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামে।

জানা গেছে, শুরুতে একটি বোতলে পরীক্ষামূলকভাবে পেঁয়াজ চাষ করে সাফল্য পান আতাউর রহমান। স্বল্প খরচে অল্প দিনেই ভালো ফল পাওয়ায় বারো মাসই বোতলে পেঁয়াজ চাষের সিদ্ধান্ত নেন তিনি।

চাষের বিষয়ে আতাউর রহমান জানান, শুরুতে একটি বড় প্লাস্টিকের বোতল পানি ও জৈব সার দিয়ে ভরাট করে নেন তিনি। পরে বোতলটির গায়ে ছোট ছোট ছিদ্র করা হয়। বীজ হিসেবে বাজার থেকে একেবারে ছোট ছোট পেঁয়াজ কিনে তা ওই বোতলের ছিদ্রে রোপণ করেন। এক সপ্তাহের মধ্যেই বোতলের ছিদ্র দিয়ে পেঁয়াজের পাতা গজাতে থাকে। তিন মাসের মধ্যেই এই পেঁয়াজ তোলা যায়। প্রতিটি বোতলে রোপণকৃত আধা কেজি পেঁয়াজ থেকে পাঁচ কেজি পর্যন্ত ফলন পাওয়া যায়। এভাবে একটি বোতল থেকে বছরে আধা মণ পেঁয়াজ উৎপাদন করা সম্ভব।

তিনি বলেন, এই পদ্ধতিতে খুব সহজেই বাড়ির ভেতরে কিংবা ছাদে পেঁয়াজ চাষ করা যায়। তেমন কোনো পরিশ্রম হয় না, খেতের পেঁয়াজের চাইতেও দ্রুত বেড়ে ওঠে। সবচেয়ে বড় কথা হলো এই পেঁয়াজ বারো মাস চাষ করা যায়। আমি আমার পরিবারের পেঁয়াজের চাহিদা মেটাতে বোতলে বারো মাস পেঁয়াজ চাষ শুরু করেছি।

তিনি জানান, পরিবারের চাহিদা মেটাতে ইতোমধ্যে আরও ১০/১৫টি বোতলে পেঁয়াজ চাষের প্রস্তুতি নিয়েছেন তিনি।

তেঁতুলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, “বাড়ির আনাচে-কানাচে বারান্দা বা উঠানে বোতলের সাহায্যে পেঁয়াজ চাষ করা যায়। স্বল্প খরচে, স্বল্প পরিসরে ফেলে দেওয়া অব্যবহৃত বোতলে এই পেঁয়াজ চাষ করা সম্ভব। আমরা অন্য কৃষকদেরও এই বিষয়ে উদ্ধুদ্ধ করছি। এটা একটি ইনোভেটিভ প্রোগ্রাম।”

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close