ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

এটিএম বুথের মেশিন হ্যাক করে ১০ লাখ টাকা চুরি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ পূবালী ব্যাংকের তিনটি এটিএম বুথের মেশিন হ্যাক করে প্রায় ৯ লাখ ৬০ হাজার টাকা হাতিয়ে নিয়েছে একটি জালিয়াত চক্র। গত ১৬ নভেম্বর কুমিল্লায় পূবালী ব্যাংকের বুথে এই চুরির প্রথম ঘটনা ঘটে। ঘটনাটির তদন্তের দায়িত্ব পেয়েছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। দায়িত্ব নিয়েই বুথের ক্যামেরায় ধারণ করা ছবি প্রচার করে তাদের গ্রেফতারে সহযোগিতা চেয়েছে সংস্থাটি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মুখপাত্র ডিএমপি নিউজে অভিনব কৌশলের এই চুরির ভিডিও প্রকাশ করা হয়েছে।

বুথ থেকে পাওয়া সিসিটিভি ফুটেজে দেখা যায়, দুজন ব্যক্তি অভিনব কৌশলে এটিএম বুথের যন্ত্রাংশ খুলে টাকা হাতিয়ে নিচ্ছেন। কুমিল্লা শহরে পূবালী ব্যাংকের এটিএম বুথ থেকে শনিবার সন্ধ্যা ৬টা ৫ মিনিট ৫৭ সেকেন্ডে প্রবেশ করেন এক যুবক। গোলাপি রঙের চেক ফুল শার্ট পরা ওই যুবক বুথে প্রবেশ করেই প্রথমে বুথের ডিসপ্লে চেম্বারটি খুলে ভেতরে কোনো একটা ডিভাইস বসান। এরপর পকেট থেকে বেশ কয়েকটি কার্ড বের করে তা বুথে প্রবেশ করিয়ে ওই বুথ থেকে ৩ লাখ ৩০ হাজার টাকা তুলে নেন তিনি।

দ্বিতীয় ঘটনাটি ঘটে পূবালী ব্যাংকের চট্টগ্রামের একটি বুথে। গত রোববার সন্ধ্যা ৬টা ৩৯ মিনিট ১৫ সেকেন্ডে ওই বুথে প্রবেশ করেন একই যুবক। কুমিল্লার বুথের মতোই এ বুথেও কিছু একটা স্থাপন করে বেশ কয়েকটি কার্ডের মাধ্যমে অর্থ তুলে নেন তিনি। এরপর ৮টা ৪৫ মিনিট ৪৫ সেকেন্ডে পূবালী ব্যাংকের আরেকটি বুথে প্রবেশ করে একই প্রক্রিয়ায় টাকা তুলে নেয়া হয়। এরপর ৮টা ৪৯ মিনিট ৩৪ সেকেন্ডে আরেক যুবক ওই একই বুথে প্রবেশ করেন।

বুথ থেকে জালিয়াত চক্রের টাকা তুলে নেয়ার বিষয়টি নিশ্চিত করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের পূর্ববিভাগের অতিরিক্ত উপ-কমিশনার শাহিদুর রহমান বলেন, পূবালী ব্যাংকের তিনটি এটিএম বুথ থেকে জালিয়াতির মাধ্যমে টাকা তুলে নেয়ার ঘটনায় সিসিটিভির ফুটেজ থেকে দুজনের ছবি পাওয়া গেছে। তাদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

এর আগে চলতি বছরের জুনে রাজধানী ঢাকার ৯টি এটিএম বুথে জালিয়াতির মাধ্যমে সাড়ে ১৬ লাখ টাকা চুরির ঘটনা ঘটে।

Related Articles

Leave a Reply

Close
Close