দেশজুড়ে

সেশন ফি নির্ধারিত, কিন্তু মানছে না স্কুল কর্তৃপক্ষ

ঢাকা অর্থনীতি ডেস্ক: এলাকাভেদে বেসরকারি স্কুলে সেশন ফি নির্ধারিত থাকলেও বগুড়ায় তা মানছে না কোন স্কুল কর্তৃপক্ষই।

আদালত অতিরিক্ত সেশন ফির টাকা ফেরতসহ নীতিমালা মানতে নির্দেশনা দেয়ার পরও, তা অমান্য করে চলছে নতুন শিক্ষাবর্ষের ভর্তিবাণিজ্য।

শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী জেলা শহরের বিদ্যালয়গুলো সেশন ফি নিতে পারে সর্বোচ্চ দুই হাজার টাকা পর্যন্ত। কিন্তু বগুড়ায় বেশিরভাগ বিদ্যালয় সেশন ফি ছাড়াও ৫ থেকে সর্বোচ্চ ১৮ হাজার টাকা পর্যন্ত নানা খাতে আদায় করছে।

সম্প্রতি এক রিট পিটিশনের শুনানিতে আদায় করা অতিরিক্ত ফি ফেরত দিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেয় উচ্চ আদালত। পাশাপাশি ভর্তি কার্যক্রমে সরকারী নীতিমালা মেনে চলারও নির্দেশনা দেন আদালত। তবে বিদ্যালয়গুলো সেই টাকা তো ফেরত দেয়-ই নি, উল্টো নতুন শিক্ষাবর্ষেও অব্যাহত রেখেছে অতিরিক্ত টাকা আদায়।

কেবল সেশন ফি’ই নয় নানা নামে প্রতিবছর শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের অর্থ আদায় করছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

এ বিষয়ে রিট দায়েরকারী আব্দুল মান্নান আকন্দ বলেন, “খাতা-কলম, স্কুলড্রেস এগুলোও নিতে হয় স্কুল থেকেই এবং এগুলোর মূল্য তারাই নির্ধারণ করে দিচ্ছে।”

এদিকে, উচ্চ আদালতের নির্দেশনা পাওয়ার পর জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছেন অভিভাবকরা। নীতিমালা অনুসরণে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

বগুড়ার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দীর্ঘ সময় ধরে চলা এই নৈরাজ্যের অবসান চান অভিভাবকরা। অতিরিক্ত অর্থ আদায় অব্যাহত থাকলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তালা ঝুলিয়ে দেয়ার হুমকিও দিয়েছেন তারা।

বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ বলেন, “স্কুলগুলো নীতিমালার বাইরে অতিরিক্ত ফি যেন না নেয় সেজন্য আমরা প্রচার করছি। তারা যদি এটা না মানে তাহলে আমরা শিক্ষা অফিসার ও সংশ্লিষ্টদের মাধ্যমে ব্যবস্থা নেব।”

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close