দেশজুড়েপ্রধান শিরোনাম

আশুগঞ্জ নদী বন্দরে শতাধিক মালবাহী জাহাজ আটকা

সারা দেশে নৌ ধর্মঘট

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নৌপথে চাঁদাবাজি বন্ধ, খাদ্য ভাতা প্রদানসহ ১১ দফা দাবিতে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে শুক্রবার মধ্যরাত থেকে অনির্দিষ্টকালের জন্য সারা দেশে ধর্মঘট চলছে। এ কারণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দনে আটকা পড়েছে শতাধিক পণ্যবাহী জাহাজ।

শনিবার(৩০ নভেম্বর) সকাল থেকে আশুগঞ্জ নৌ-বন্দর থেকে হাওর অঞ্চলে ৬টি নৌরুটে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

জানা যায়, ধর্মঘটে কারণে আশুগঞ্জ নদী বন্দরে বিভিন্ন পণ্য নিয়ে আটকা পড়েছে শতাধিক মালবাহী কার্গো জাহাজ। বন্দরে আটকে থাকা মালবাহী কার্গো জাহাজ থেকে মালামাল উঠানামাও বন্ধ রয়েছে।

ধর্মঘটের কারণে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ থাকায় নৌ-পথে হাওর অঞ্চলে কিশোরগঞ্জ, হবিগঞ্জ, সুনামগঞ্জে যাতায়াতে যাত্রীদের চরম দুভোর্গে শিকার হতে হচ্ছে।

এই ব্যাপারে নৌযান শ্রমিক কেন্দ্রীয় সমন্বয়ক ফেডারেশন মো. হাবিবুল্লাহ বাহার মাস্টার জানান, নৌযান মালিক ও সরকার বারবার ওয়াদা ভঙ্গ করায় তারা ধর্মঘটে যেতে বাধ্য হচ্ছেন। এবার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা ধর্মঘট প্রত্যাহার করবেন না।

ফেডারেশনে ১১ দফা দাবির মধ্যে রয়েছে, নৌপথে চাঁদাবাজি বন্ধ, ২০১৬ সালে ঘোষিত গেজেট অনুযায়ী নৌযানের সর্বস্তরের শ্রমিকদের বেতন প্রদান, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান, মালিক কর্তৃক খাদ্য ভাতা প্রদান, নৌযান শ্রমিকদের সমুদ্র ও রাত্রিকালীন ভাতা নির্ধারণ, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করা।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close