প্রধান শিরোনামশিল্প-বানিজ্য

এবার বাড়ছে বিদ্যুতের দাম

ঢাকা অর্থনীতি ডেস্ক: পাইকারি পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৩ টাকা ৪১ পয়সা বাড়ানোর প্রস্তাব করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। সকালে রাজধানীর বিয়াম মিলনায়তনে আয়োজিত বিদ্যুতের দাম বৃদ্ধির গণশুনানিতে এই প্রস্তাব করেন তারা।

গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় বেড়েছে বিদ্যুৎ উৎপাদন খরচ, এমন দাবি করে পাইকারি পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৫ টাকা ১৭ পয়সা থেকে ৮ টাকা ৫৮ পয়সা বাড়ানোর প্রস্তাব করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। আর কারিগরি কমিটি দাম প্রস্তাব করেছে ৮ টাকা ১৬ পয়সা।

বিপিডিবির দাবি, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়ায় দেশের বিদ্যুৎ কেন্দ্রগুলোর উৎপাদন ব্যয় বেড়েছে। ফলে পাইকারি পর্যায়ে দাম সমন্বয় ছাড়া কোনো বিকল্প নেই।

অন্যদিকে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) বলছে উৎপাদন ব্যয় বৃদ্ধির অজুহাতে বিদ্যুতের দাম বাড়ানোর এ প্রস্তাব গণবিরোধী। তাদের অভিযোগ, বিদ্যুতের অপচয় ও চুরি ঠেকাতে সরকার ব্যর্থ। ফলে অযৌক্তিক দামের বোঝা চাপছে গ্রাহকের ঘাড়ে।

বিদ্যুতের দাম বাড়ানোর এই প্রস্তাবকে আইনের আলোকে মূল্যায়ন করা হবে বলে জানান বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। কমিশন আরও বলেন, যারা দাম বাড়ানোর প্রস্তাব করেছে এর যৌক্তিকতা তাদেরই প্রমাণ করতে হবে।

তবে ইতিহাস বলছে, কমিশনের গণশুনানির মাধ্যমে কখনও বিদ্যুতের দাম কমানোর নজির নেই।
/একে

Related Articles

Leave a Reply

Close
Close