শিক্ষা-সাহিত্য

এসএসসিতে অটোপাসের দাবিতে প্রেসক্লাবের সামনে শিক্ষার্থীরা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনাভাইরাসের কারণে গত এক বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবং অনলাইনে ক্লাস হলেও তাতে সব শিক্ষার্থী অংশগ্রহণ করতে না পারায় ২০২১ সালের এসএসসি পরীক্ষা গ্রহণ বাতিলের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে একদল শিক্ষার্থী এ দাবিতে মানববন্ধন করেন।

করোনাভাইরাসের টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অভিভাবক এবং শিক্ষার্থী উভয়েই আতংকিত হয়ে পড়েছেন এবং সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ণ করে পরীক্ষা নেয়ার ঘোষণা থাকলেও এখন পর্যন্ত প্রকাশিত হয়নি সেই সিলেবাস।

তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পাবলিক গ্রুপ খুলে কর্মসূচীতে একত্রিত হয়েছেন বলে তারা জানান। শিক্ষার্থীদের পক্ষে রায়ান উৎস নামে এক শিক্ষার্থী লিখিত বক্তব্য পাঠ করেন।

রায়ান উৎস বলেন, “আমাদের দেশে এখনও করোনায় ভ্যাকসিন আসেনি। মাননীয় স্বাস্থ্যমন্ত্রী মহোদয় বলেছেন ১৮ বছরের নিচে কাউকে ভ্যাকসিন দেওয়া হবে না। আমরা সবাই ১৮ বছরের নিচে। মনে করেন, জুনে এসএসসি পরীক্ষার আগে আমি কোভিড-১৯ পজিটিভ হলাম। আমাকে পরীক্ষার হলে ঢুকতে দেওয়া হবে না। আমি তখন এসএসসি পরীক্ষা দিতে পারব না। যেহেতু আমি কোভিড-১৯ পজেটিভ, তাহলে আমাকে কোয়ারেন্টাইনে এ থাকতে হবে। তাই বিশেষ ব্যবস্থাও পরীক্ষা নেওয়া সম্ভব না। ফলে পরীক্ষা দিতে না পারলে আমার জীবন থেকে একটি বছর নষ্ট হয়ে যাবে। যা আমরা চাই না।”

“আমাদের স্কুল কার্যক্রম প্রায় ১১ মাস বন্ধ ছিল। শিক্ষামন্ত্রী ঘোষণা দেন যে আমাদের ৩ মাস ক্লাস করিয়ে পরীক্ষা নেওয়া হবে। কিন্তু আমরা যদি চিন্তা করি, পরীক্ষা জুনে হলে, জুন মাস পুরোটা পরীক্ষাতেই চলে যাবে। জুলাই এবং আগস্ট মাস চলে যাবে আমাদের এসএসসি পরীক্ষার রেজাল্ট দিতে দিতে। সেপ্টেম্বর এবং অক্টোবর চলে যাবে কলেজে ভর্তি হতে হতে। তাহলে আমাদের জীবন থেকে এভাবে একটি বছর ঝরে যাবে। অর্থাৎ সেশন জট সৃষ্টি হবে। আমাদের চাকরির বয়স ৩০ বছর পর্যন্ত। যদি এসএসসি এর কারণে একটি বছর নষ্ট হয়ে যায় তাহলে আমাদের চাকরির বয়স চাকরির বয়স থেকে একটি বছর ঝরে যাবে। যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী অবশ্যই চাইবেন না। তাই আমরা সেশন জট নিয়ে করোনা ঝুঁকির মধ্যে এসএসসি দিতে চাই না”, যোগ করেন রায়ান।

তিনি আরও বলেন, “আমাদের মাননীয় প্রধানমন্ত্রী অবশ্যই আমাদের চাওয়া বুঝতে পারবেন। এটাই আমাদের আশা। তাই যদি আমাদের এসএসসি না নিয়ে বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হয় তাহলে প্রধানমন্ত্রী নিকট আকুল আবেদন থাকবে যে, আমাদেরকে যেন পিএসসি এবং জেএসসি ফলাফল এর উপর ভিত্তি করে ফলাফল মূল্যায়ন করা হয়।”

শিক্ষার্থীদের পক্ষে রায়ান উৎস দাবি করেন, “মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের একটিই মানবিক আবেদন আমাদের এসএসসি ২০২১ ব্যাচকে যেন অটো-প্রমোশন দেওয়া হয়।”

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close