শিক্ষা-সাহিত্য

এসএসসির ফলাফল প্রকাশ

ঢাকা অর্থনীতি ডেস্ক: আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফল প্রকাশের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এ অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানাবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

চলতি বছর ২২ লাখ ৭৮ হাজার পরীক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে।

শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ, নয়টি সাধারণ বোর্ডের পাসের হার ৯৪.০৮ শতাংশ। আর মাদরাসা বোর্ডের পাসের হার ৯৩.২২ শতাংশ। এছাড়াও কারিগরি বোর্ডের পাসের হার ৮৮.৮৯ শতাংশ।

এদিকে প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, সিলেটে পাসের হার ৯৬.৭৮ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ জন, কুমিল্লায় পাসের হার ৯৬.২৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬২৬, চট্টগ্রামে পাসের ৯১.১২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৭৯১, বরিশালে পাসের হার ৯০.১৯ শতাংশ, জিপিও ৫ পেয়েছে ১০ হাজার ২১৯ জন।

যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
পরীক্ষার ফল একযোগে শিক্ষাপ্রতিষ্ঠান, অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানা যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মোবাইল ফোনে যেভাবে ফল জানা যাবে
মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

Related Articles

Leave a Reply

Close
Close