শিল্প-বানিজ্য

নির্মাণ হবে ৫ হাজার কিলোমিটার নতুন রাস্তা

ঢাকা অর্থনীতি ডেস্ক: ‘শেখ হাসিনার মূলনীতি, গ্রাম শহরের উন্নতি’– এই দর্শন নিয়ে সরকার ১৩ বছর ধরে স্থানীয় সরকার ও পল্লি উন্নয়ন খাতে প্রাধান্য দিয়ে আসছে। আগামী অর্থবছরের জন্যও বরাদ্দ রাখা হয়েছে ৪৪ হাজার ৬৯০ কোটি টাকা। এই অর্থ দিয়ে আগামী অর্থবছরে ৫ হাজার কিলোমিটার নতুন রাস্তা, ৭ হাজার কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ করা হবে। পাশাপাশি কমপ্লেক্স, ব্রিজ, কালভার্টসহ সার্বিক অবকাঠামো উন্নয়নে ব্যয় করা হবে।

গত ১৩ বছরে আওয়ামীলীগ সরকারের আমলে পল্লিখাতে ৬৯ হাজার ২ কিলোমিটার পাকা সড়ক, ৪ লাখ ৫ হাজার ৯৯ মিটার ব্রিজ, প্রায় ১ লাখ ১০ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণসহ ইউনিয়ন ও উপজেলা পরিষদ ভবন, হাটবাজার, টার্মিনাল, ড্রেন, কমিউনিটি সেন্টার নির্মাণ করা হয়েছে।

২০১৮-এর নির্বাচনের ইশতেহারে আওয়ামীলীগ সরকার ঘোষণা করে: ‘আমার গ্রাম আমার শহর’। অর্থাৎ, গ্রামে পাওয়া যাবে শহরের সুবিধা। এই অঙ্গীকার বাস্তবায়নে স্থানীয় সরকার ও পল্লি উন্নয়ন বিভাগকে গুরুত্ব দিয়ে আসছে। চলতি মেয়াদের চতুর্থ বাজেটেও চলতি বছরের চেয়ে প্রায় আড়াই হাজার কোটি টাকা বাড়িয়ে ৪৪ হাজার ৬৯০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

নতুন বাজেটের এই বরাদ্দে সড়ক নেটওয়ার্ক আরও দেড় শতাংশের মতো বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে হবে ঠিকই, তবে এ মুহূর্তের অর্থনীতি বিবেচনায় অপ্রয়োজনীয় নতুন প্রকল্প নেয়া থেকে বিরত থাকতে হবে, রোধ করতে হবে অপচয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, ‘আমরা এখন ব্যয় যতটা কমিয়ে রাখতে পারব, ততই ব্যাংক থেকে ঋণ নেয়া লাগবে না। উন্নয়ন খাতে বড় প্রজেক্ট নেয়া যাবে না। ব্যয় করার ক্ষেত্রে সাবধানী হতে হবে।’

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close